• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক ত্রুটিতে গচ্ছা একশ কোটি!

  প্রযুক্তি ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৫
রেড রিং অব ডেথ
রেড রিং অব ডেথ (ছবি : সংগৃহীত)

গেমিং কনসোলের ত্রুটির কারণে মাইক্রোসফটকে গুণতে হয়েছে ১০০ কোটি বা ১ বিলিয়ন ডলার। 

এক্সবক্স বিভাগের সাবেক প্রধান রবি ব্যাচ তার রচিত ‘এক্সবক্স রিভিজিটেড : এ গেইমপ্ল্যান ফর করপোরেট অ্যান্ড সিভিল রিনিউয়াল’ বইটিতে বিষয়টি জানিয়েছেন। 

বইটিতে তিনি লেখেন, এক্সবক্স টিমের লিডাররা ২০০৭ সালে তার বাড়ির বেজমেন্টে আসেন। তখন এক্সবক্স৩৬০ গেমিং কনসোল বাজারে ছাড়া হয়েছিল। কিন্তু তা কাজ করছিল না বলেই জরুরি ভিত্তিতে সেই বেজমেন্টেই তাকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। গেমিং কনসোলটি নিয়ে ক্রেতাদের ছিল অসংখ্য অভিযোগ। এই অভিযোগের প্রেক্ষিতে তিনি ৩ বছরের ওয়ারেন্টি দেওয়া এবং ত্রুটিপূর্ণ কনসোল রিপেয়ার বা রিপ্লেসমেন্ট করার সিদ্ধান্ত নেন। এই সিদ্ধান্তের জন্য মাইক্রোসফটের ১০০ কোটি ডলার ব্যয় হয়েছিল। 

‘রেড রিং অব ডেথ’ নামে পরিচিতি পেয়েছিল এক্সবক্স৩৬০ গেইমিং কনসোলের সমস্যাটি। পাওয়ার বাটনের চারপাশে লাল আলো জ্বলত বলে এমন নামকরণ করা হয়েছিল। এই সমস্যাটির জন্য এক্সবক্স৩৬০ কনসোল কাজ করা বন্ধ করে দিয়েছিল। কারণ পাওয়ার বাটনের এই তিন লাইট জ্বললেই কনসোল দ্বিতীয়বার আর চালু হতো না। 

আরও পড়ুন : গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য দায়ী ইন্টারনেট দুনিয়া!

কনসোলটি ২০০৫ সালে বাজারে আসে। ৯ মাসের মধ্যেই অভিযোগ আসতে শুরু করে ক্রেতাদের কাছ থেকে। যদিও কনসোলটি বাজারে ছাড়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল। কিন্তু তখন কোনো সমস্যা দেখা যায়নি। 

মাইক্রোসফটের সমস্যার কারণ খুঁজে বের করতে ৬ মাসের মতো সময় লেগেছিল। এরপর ২০১০ সালে এক্সবক্স৩৬০ এস আনার মাধ্যমে তারা ‘রেড রিং অব ডেথ’ সমস্যা থেকে রেহাই পেয়েছিল। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড