• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিপজ্জনকের কাতারে ম্যাক!

  প্রযুক্তি ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৩
ম্যাক ওএস
ম্যাক ওএস (ছবি : সংগৃহীত)

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের তৈরি ম্যাক প্ল্যাটফর্মকে একসময় সবচেয়ে বেশি নিরাপদ মনে করা হতো। কিন্তু দিন বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে এই ধারণাও। 

সম্প্রতি সাইবার নিরাপত্তাবিষয়ক কয়েকটি প্রতিষ্ঠান বলছে, বর্তমানে অ্যাপলের ম্যাক প্ল্যাটফর্মই সবচেয়ে বেশি বিপজ্জনক। প্রথমবারের মতো ২০১৯ সালে ম্যাক প্ল্যাটফর্ম উইন্ডোজ পিসির থেকে বেশি পরিমাণ ম্যালওয়্যার ঝুঁকি তৈরি করেছে। 

অ্যান্টিভাইরাস সেবাদাতা প্রতিষ্ঠান ম্যালওয়্যারবাইটস তাদের সাম্প্রতিক প্রতিবেদনে উইন্ডোজ পিসির থেকে ম্যাক ডিভাইসে এখন ঝুঁকি বেশি দেখা যাচ্ছে বলে জানায়। এতে অ্যাডওয়্যার যুক্ত রয়েছে বেশি। 

ম্যালওয়্যারবাইটসের বার্ষিক স্টেট অব ম্যালওয়্যার রিপোর্ট অনুসারে, ম্যাক কম্পিউটারে বছরের হিসাবে ৪০০ শতাংশ পর্যন্ত বাড়তে দেখা গেছে ম্যালওয়্যার। এ দিকে অ্যাপলের আইওএস এসডিইতেও ম্যালওয়্যার শনাক্ত করা গেছে। আইওএস প্ল্যাটফর্মে থাকা ম্যালওয়্যারগুলোর বেশির ভাগই কোনো না কোনো দেশ থেকে কাউকে লক্ষ্য করে ছাড়া ম্যালওয়্যার। তবে এগুলো স্ক্যান করার নেই কোনো উপায়। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রতিবছর বাড়ছে ম্যাক ফাইল থেকে সরাসরি ক্ষতিকর আচরণসম্পন্ন ম্যালওয়্যার। এতে দুর্বৃত্তরা আরও বেশি অ্যাপল ডিভাইসে আরও বেশি প্রতারণার কৌশল নেওয়ার সুযোগ পাচ্ছে। আইওএস ডিভাইসেও ম্যালওয়্যার পাওয়া গেছে। কিন্তু অ্যান্টিভাইরাস পণ্যের ওই মোবাইল ডিভাইসে স্ক্যান করতে দেওয়ার সুযোগ থাকবে কি না, তা সিদ্ধান্তের বিষয়। এ প্রতিবেদন থেকে ধারণা করা যায়, ম্যাকের নিরাপত্তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে একেও অধিক গুরুত্ব দিতে হবে। 

আরও পড়ুন : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চীনের বিশেষ অ্যাপ

ম্যালওয়্যারবাইটসের বিশেষজ্ঞরা দাবি করেন, উইন্ডোজ প্ল্যাটফর্মেও বিভিন্ন ধরনের ম্যালওয়্যার খুঁজে পাওয়া গেছে যা বিভিন্ন ব্যবসায়ীদের লক্ষ্য করে ছাড়া। এ ম্যালওয়্যারগুলো ২০১৯ সালে ম্যাকের ক্ষেত্রেও পাওয়া গেছে। পাশাপাশি অ্যাপলের প্ল্যাটফর্মে অ্যাডওয়্যারের অস্তিত্বও পাওয়া গেছে যা বিপজ্জনক হয়ে উঠছে। 

ধারণা করা হচ্ছে, বাজারে ম্যাক প্ল্যাটফর্মের শেয়ার বাড়ায় সাইবার দুর্বৃত্তদের আগ্রহ বেড়ে গেছে। কিন্তু ম্যাকে বিশেষ ম্যালওয়্যার সুরক্ষা ব্যবস্থা থাকলেও বিভিন্ন অ্যাডওয়্যার বা অনাকাঙ্ক্ষিত প্রোগ্রামের জন্য কোনো ব্যবস্থা নেই, যা বিপদের কারণ। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড