• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেলিটকে ৮ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে সৌদি

  অধিকার ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৫:২০
বাংলাদেশ
বাংলাদেশ ও সৌদি আরবের পতাকা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের গ্রাম পর্যায়ে ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণ এবং শহরে ফাইভজি সেবা প্রদানের লক্ষ্যে টেলিটকে ৮ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে সৌদি আরব।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের (জেসি) ১৩তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই দিনব্যাপী এই সভা অনুষ্ঠিত হয় রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে।

বাংলাদেশ সরকারের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন- অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং সৌদি আরবের প্রতিনিধিদলের পক্ষে নেতৃত্ব দেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম।

জানা যায়, বাংলাদেশের গ্রাম পর্যায়ে টেলিটকের ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণ এবং শহরে ফাইভজি সেবা প্রদানে ১০০ কোটি ডলারের প্রস্তাব দিয়েছে সৌদি আরব। তাদের বিনিয়োগের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান টেলিটক বাংলাদেশ লিমিটেডের (টিবিএল) অবকাঠামো উন্নয়ন করা হবে। সৌদির টেলিকম খাতে বিনিয়োগ করা বড় প্রতিষ্ঠান আল-জমিয়াহ গ্রুপ টিবিএলকে এই বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

এই বৈঠকে সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম তাদের দেশের উন্নয়নে বাংলাদেশের শ্রমিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানান।

আরও পড়ুন : করোনায় প্রাণহানি : চীনা প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি

আজকের বৈঠকের ব্যাপারে ইআরডি সচিব মনোয়ার আহমেদ বলেন, উভয় দেশের মধ্যে ৬০টি ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে ৩০টা বিষয়ে চুক্তি সই হয়েছে। সৌদি আরব বাংলাদেশের অধিকাংশ খাত নিয়েই আগ্রহ প্রকাশ করেছে। তারা টেলিকম খাতে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

এছাড়াও বাংলাদেশ থেকে পর্যাপ্ত চিকিৎসক, নার্স ও ধাত্রী নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য একটি কার্যনির্বাহী কর্মসূচি প্রস্তুত করতে সম্মত হয়েছে উভয় দেশ।

ওডি/নূর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড