• শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ম্যালওয়্যারের বিষয়ে এফবিআইয়ের সতর্কবার্তা

  ক্যারিয়ার ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৬
এফবিআই
এফবিআই (ছবি : সম্পাদিত)

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) নতুন এক ধরনের ম্যালওয়্যারের বিষয়ে সতর্ক করেছে।

একদল হ্যাকার বড় বড় কোম্পানির সফটওয়্যারগুলোকে ‘কোয়াম্পায়ার্স’ নামের একটি ম্যালওয়্যার দিয়ে সংক্রমণ করার চেষ্টা করছে সংস্থাটি দাবি করছে।

এফবিআই প্রাথমিক সতর্কবার্তায় জানায়, ‘কোয়াম্পায়ার্স’ ম্যালওয়্যারটি এক ধরনের রিমোট অ্যাকসেস ট্রোজান বা র‍্যাট। এটা সফটওয়্যার সাপ্লাই চেইনের মধ্যে থেকে তথ্য চুরি করতে সক্ষম। এই ম্যালওয়্যারটি আর্থিক, চিকিৎসা ও জ্বালানি খাতের সফটওয়্যারগুলোকে নিজের লক্ষ্য বানাতে পারে।

এখন পর্যন্ত এফবিআইয়ের পক্ষ থেকে এমন কোনো কোম্পানি বা সফটওয়্যারের নাম বলা হয়নি যা সংক্রমণের শিকার হয়েছে। তবে তারা কিছু ঝুঁকি সূচক প্রকাশ করেছে। এর মাধ্যমে কোম্পানিগুলো তাদের সফটওয়্যারকে পরীক্ষা করে দেখতে পারবে।

যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি ফার্ম সিমেন্টেক ২০১৮ সালে তাদের প্রকাশিত প্রতিবেদনে এই ধরনের ম্যালওয়্যার সম্পর্কে সতর্ক করে। প্রতিবেদনে বলা হয়, এই ভাইরাস ছড়ানোতে ‘ওরেঞ্জওয়ার্ম’ নামের একটি বেনামি হ্যাকার দল কাজ করছে। ২০১৫ সালে ম্যালওয়্যারটি প্রাথমিকভাবে চিকিৎসা খাতের সফটওয়্যার টার্গেট করে কাজ করছে।

আরও পড়ুন : উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা কি এখনো নিরাপদ!

২০১৯ সালে ল্যাব ৫২ একটি গবেষণা করে যেখানে সিমেন্টেকের তথ্যের সত্যতা পাওয়া যায়।

ম্যালওয়্যারটির কোডের সঙ্গে ‘ডেটা মুছে দেওয়ার জন্য কুখ্যাত’ কম্পিউটার ভাইরাস শামুনের কোডের মিল আছে। ‘শামুন’ এপিটি ৩৩ নামে ইরানি একদল হ্যাকারের তৈরি বলে দাবি এফবিআইয়ের। তবে ‘কোয়াম্পায়ার্স’ ম্যালওয়্যারটি কোন দেশের হ্যাকারদের তৈরি তা নিয়ে সিমেন্টেক বা ল্যাব ৫২ এর কেউই কোনো তথ্য দিতে পারেনি।

ওডি/এওয়াইআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড