• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজ্ঞাপনের আয়ে শীর্ষ টিভি চ্যানেলকে হার মানাল ইউটিউব

  প্রযুক্তি ডেস্ক

০৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৫
স্ট্যাটিস্টা
স্ট্যাটিস্টার প্রতিবেদন অনুযায়ী বিজ্ঞাপন থেকে আয় করা শীর্ষ প্রতিষ্ঠান (ছবি : সম্পাদিত)

বিজ্ঞাপন প্রচারের জন্য বিশ্বের শীর্ষ টেলিভিশন চ্যানেলগুলোর থেকে ইউটিউব বেশি বিজ্ঞাপন পেয়েছে। ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবে ফক্স, সিবিএস এবং এনবিসি টিভির থেকে বেশি অর্থের বিজ্ঞাপন প্রচারিত হয়েছে।

সম্প্রতি জার্মানিভিত্তিক গবেষণা ও বিশ্লেষণী প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তারা ২০১৮ সালের বিজ্ঞাপনের হিসেব থেকে এ প্রতিবেদন করেছে।

প্রতিবেদন বলছে, ২০১৮ সালে মার্কিন চ্যানেল এনবিসি বিশ্বে সর্বাধিক বেশি মূল্যমানের টিভি বিজ্ঞাপন প্রচার করে। ৭ বিলিয়ন মার্কিন ডলার ছিল এর পরিমাণ। আরেকটি মার্কিন চ্যানেল সিবিসি ছিল ২য় অবস্থানে। ৬ বিলিয়ন মার্কিন ডলার ছিল এর পরিমাণ। আর ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় নিয়ে ইসরায়েলভিত্তিক ক্যাবল নেটওয়ার্ক ফক্স নিউজ ছিল ৩য় অবস্থানে।

কিন্তু এদের সবাইকে ছাড়িয়ে গেছে গুগল মালিকানাধীন অনলাইন ভিডিও স্ট্রিমিং ও শেয়ারিং সাইট ইউটিউব। সে বছর ইউটিউবে প্রচারিত বিজ্ঞাপনের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের এনবিসি চ্যানেলের বিজ্ঞাপনের অর্থমূল্য থেকে দ্বিগুণেরও বেশি খরচ হয়েছে। আর এর পরিমাণ ১৫ বিলিয়ন মার্কিন ডলার।

এর আগেও স্ট্যাটিস্টা তাদের আরেক প্রতিবেদনে দাবি করেছিল, ২০২১ সাল নাগাদ অনলাইনই বিশ্বের সব থেকে বেশি বিজ্ঞাপন প্রচারিত হবে।

আরও পড়ুন : প্রথমবারের মতো ইউটিউবের আয় জানাল গুগল

ইউটিউব মূলত অনলাইন ভিডিও স্ট্রিমিং ও শেয়ারিং সাইট। ২০০৫ সালে চাড হার্লে, স্টিভ চেন এবং জাভেদ করিম নামের তিন তরুণ এটি প্রতিষ্ঠা করেন। তারা জনপ্রিয় অনলাইন পেমেন্ট গেটওয়ে পেপালেরও প্রতিষ্ঠাতা। তবে ২০০৬ সালে গুগল ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার দিয়ে ইউটিউব কিনে নেয়।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড