• শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬  |   ১৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজিটাল বাংলাদেশ মেলা শুরু

  প্রযুক্তি ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১২:৪৪
তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়
ছবি : ডিজিটাল বাংলাদেশ মেলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়

‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে প্রথমবারের মতো ৩ দিনব্যাপী আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ আজ থেকে শুরু হয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আজ সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই মেলার উদ্বোধন করেন। ডিজিটাল প্রযুক্তি খাতের সরকারি-বেসরকারি অংশীজনদের নিয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়। 

এবারের মেলায় বিভিন্ন আইএসপিসহ ৮২টি প্রতিষ্ঠান অংশ নেবে। সেখানে প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক ক্যাবলে ফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন সংযোগ), মোবাইল অ্যাপ, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও নতুন ডিজিটাল প্রযুক্তি প্রদর্শন করা হবে। মেলাতে জেডটিই, হুয়াওয়ে, নকিয়া ও এরিকসন তাদের ফাইভ জি প্রযুক্তি দেখাবে। এর সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট টেলিমেডিসিন ও এটিএম সেবাও দেখাবে।  

মেলাতে ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন থাকবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকার জন্য ১৪টি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হবে মেলার উদ্বোধনী দিনে। ৩ দিনে বিভিন্ন সেশনে ১৩টি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেশনে সরকারের মন্ত্রী এবং দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে কথা বলবেন।

আরও পড়ুন : ফাইভ জি দেখানো হবে ডিজিটাল বাংলাদেশ মেলায় 

আয়োজকরা রাজধানীর ৫টি রুটে মেলা উপলক্ষে শাটল বাস সার্ভিস চালু করেছে। প্রতিদিন সকাল ১০টা ও দুপুর ১টায় রাজধানীর উত্তরা, মালিবাগ, মতিঝিল, আজিমপুর ও মিরপুর থেকে বাসগুলো মেলার উদ্দেশে ছেড়ে যাবে। মেলা শেষে বাসগুলো রাত ৮টায় দর্শনার্থীদের নিয়ে আবার নিজ নিজ রুটে ফিরে যাবে। 

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা। তবে আজ উদ্বোধনের পর দুপুর ১২টা থেকে দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত করা হয়েছে। মেলায় প্রবেশের জন্য দর্শনার্থীরা অনলাইনের মাধ্যমে বা মেলা প্রাঙ্গণে উপস্থিত হয়ে নিবন্ধন করতে পারবেন। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: inbox.odhik[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড