• শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বছরে নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১২:১৭
ফেসবুক
ফেসবুক (ছবি : সংগৃহীত)

নতুন বছরে ফেসবুক ব্যবহারকারীদের জন্য ফেসবুক কর্তৃপক্ষ ‘ফেসবুক নোটিফিকেশনস’ নতুন একটি ফিচার নিয়ে এসেছে। ফেসবুক অ্যাকাউন্ট থেকে কোনো ওয়েবসাইট বা অ্যাপে লগইন করলেই তা সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানানো হবে। 

ফেসবুক লগইন এমন একটি পদ্ধতি যেখানে ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে কোনো তৃতীয় পক্ষ (থার্ড পার্টি) অ্যাপে লগইন করতে পারেন ব্যবহারকারীরা। এ ক্ষেত্রে সে সাইট বা অ্যাপের জন্য নতুন কর্ব কোনো অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হয় না। 

এ সপ্তাহ থেকেই কোনো থার্ড পার্টি অ্যাপে বা সাইটে লগইন করা হলে ফেসবুক অ্যাপ, ওয়েবসাইট ও ইমেইলে নোটিফিকেশন আকারে চলে আসবে। এতে কোথাও অবৈধভাবে অ্যাকাউন্ট ব্যবহৃত হলে তা ব্যবহারকারী জানতে পারবেন। 

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এমনভাবে নোটিফিকেশনকে নকশা করেছে যাতে থার্ড পার্টি কোনো ওয়েবসাইট ফেসবুক অ্যাকাউন্ট থেকে যে তথ্য সংগ্রহ করছে তার তালিকা থাকবে। এতে সবধরনের তথ্য সংগ্রহ করা থার্ড পার্টির পক্ষে সম্ভব হবে না। তথ্য বিনিময় সংক্রান্ত নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীর হাতে যা সেটিংসে গিয়ে সম্পাদনা করা যাবে। 

আরও পড়ুন : ফাইভ জি দেখানো হবে ডিজিটাল বাংলাদেশ মেলায়

ফেসবুকের সফটওয়্যার প্রকৌশলী পুক্সুয়ান শি বলেছেন, তথ্য অপব্যবহারের বিষয়ে ব্যবহারকারী যাতে দ্রুত পদক্ষেপ নিতে পারে সে ব্যবস্থা গ্রহণ করেছে ফেসবুক। এ সেবা আরও উন্নত করতে ফেসবুক কাজ করে যাচ্ছে। 

ওডি/এওয়াইআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড