• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাইভ জি দেখানো হবে ডিজিটাল বাংলাদেশ মেলায়

  প্রযুক্তি ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১৬:৫৮
ডিজিটাল বাংলাদেশ মেলা
ছবি : ডিজিটাল বাংলাদেশ মেলার সংবাদ সম্মেলন

‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে প্রথমবারের মতো ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ শুরু হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী আয়োজিত এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়। এ মেলায় পঞ্চম প্রজন্মের মোবাইল ফোন প্রযুক্তি বা ‘ফাইভ জি’ প্রযুক্তির বিভিন্ন দিক প্রদর্শন করা হবে।

বুধবার (১৫ জানুয়ারি) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এক সংবাদ সম্মেলনে মেলার খুঁটিনাটি তথ্য তুলে ধরেন এবং বলেন, ‘দেশে এই প্রথমবারের মতো ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণে অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিক্স বিগডেটা, ব্লকচেইন এবং ফাইভ জির বিস্ময়কর প্রভাব প্রদর্শন করা হবে।’

এবারের মেলায় বিভিন্ন আইএসপিসহ ৮২টি প্রতিষ্ঠান অংশ নেবে। সেখানে প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক ক্যাবলে ফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন সংযোগ), মোবাইল অ্যাপ, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও নতুন ডিজিটাল প্রযুক্তি প্রদর্শন করা হবে। মেলাতে জেডটিই, হুয়াওয়ে, নকিয়া ও এরিকসন তাদের ফাইভ জি প্রযুক্তি দেখাবে। এর সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট টেলিমেডিসিন ও এটিএম সেবাও দেখাবে।

আরও পড়ুন : এবার ডেস্কটপ থেকেও ইনস্টাগ্রামে পাঠানো যাবে ম্যাসেজ

মেলাতে ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন থাকবে। মেলার প্রবেশ মুখে রেজিস্ট্রেশন করার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া দর্শনার্থীরা www.digitalbangladeshmela.org.bd ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করলেও বিনামূল্যে মেলা দেখার সুযোগ পাবেন।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকার জন্য ১৪টি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হবে মেলার উদ্বোধনী দিনে। ৩ দিনে বিভিন্ন সেশনে ১৩টি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেশনে সরকারের মন্ত্রী এবং দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে কথা বলবেন।

ওডি/এওয়াইআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড