• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিইএস আসরে নজর কেড়েছে যেসব প্রযুক্তি পণ্য

  প্রযুক্তি ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৬:০১
সিইএস
সিইএস ২০২০ (ছবি : ইন্টারনেট)

বৈশ্বিক উদ্ভাবনের মঞ্চ হিসেবে সিইএসকে বিবেচনা করা হয়। এ মঞ্চে প্রতি বছরই বিভিন্ন টেক জায়ান্টদের উদ্ভাবিত সর্বশেষ প্রযুক্তি প্রদর্শিত হয়। 

এ মঞ্চকে প্রযুক্তি জগতের ব্যবসায়ী, উদ্ভাবক, শীর্ষ কর্মকর্তা, নীতিনির্ধারক, বিশ্লেষকসহ হর্তাকর্তাদের মিলনমেলাও বলা চলে। এই প্রদর্শন থেকেই বছরজুড়ে প্রযুক্তি পণ্যের হালচাল কেমন যাবে তার ধারণা নেওয়া হয়। এবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলতি মাসের ৭ থেকে ১০ তারিখ পর্যন্ত সিইএসের আসর বসেছিল। এবারের মঞ্চে বেশ কিছু প্রযুক্তি পণ্য দর্শকদের নজর কেড়েছে। এগুলো হচ্ছে- 

আসুসের গেমিং ল্যাপটপ 

সিইএস মঞ্চে টেক জায়ান্ট আসুস ‘আরওজি জেফ্রাস জি১৪’ মডেলের নতুন একটি গেমিং ল্যাপটপ প্রদর্শন করেছে। সর্বাধুনিক এলইডি প্রযুক্তির ১ দশমিক ৬ কেজি ওজনের ল্যাপটপটি ১৭ দশমিক ৯ মিলিমিটার পাতলা। ফলে এটি সহজেই বহন করা যাবে। এই ল্যাপটপটি গেমপ্রেমীদের কাছে তুমুল জনপ্রিয়তা পাবে বলে আসুস আশা করছে। চলতি বছরের মাঝামাঝি সময়ে ক্রেতারা ল্যাপটপটি কিনতে পারবেন। প্রাথমিকভাবে ‘আরওজি জেফ্রাস জি১৪’ সাদা ও ধূসর- এই দুই রঙ্গে পাওয়া যাবে। 

স্মার্ট টুথব্রাশ 

২০১৯ সালে প্রযুক্তি জগতে ‘স্মার্ট টুথব্রাশ’ ছিল আলোচনার তুঙ্গে। বেশ জনপ্রিয়তাও পেয়েছে এটি। এরই রেশ ধরে এবার সিইএস মঞ্চে ওরাল-বি ও কোলগেট নতুন দুইটি টুথব্রাশ এনেছে। ওরাল-বি এর স্মার্ট টুথব্রাশটির নাম ‘ওরাল-বি আইও’। ২২০ ডলার মূল্যের এই টুথব্রাশটি এক চার্জে টানা ১২ দিনের বেশি চলবে। অন্যদিকে কোলগেটের স্মার্ট টুথব্রাশটির নাম ‘প্ল্যাগলেস প্রো’। দাঁতের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিতে টুথব্রাশগুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করা হয়েছে। 

স্যামসাং গ্যালাক্সি ক্রোমবুক

স্যামসাং প্রথমবারের মতো গ্যালাক্সি সিরিজের ক্রোমবুক প্রদর্শন করেছে। এবারের সিইএস মঞ্চে স্বাভাবিকভাবেই দক্ষিণ কোরিয় টেক জায়ান্ট স্যামসাংয়ের পণ্যটি নিয়ে সবচেয়ে বেশি আগ্রহ ছিল। ১০ম প্রজন্মের ইন্টেল কোর আই-৫ প্রসেসরের ১৩ দশমিক ৩ ইঞ্চির অ্যামোলেড টাচস্ক্রিন ডিসপ্লের গ্যালাক্সি ক্রোমবুকটি ৯ দশমিক ৯ মিলিমিটার পাতলা। আকর্ষণীয় এই ক্রোমবুকটির ওজন ১ দশমিক শূন্য ৪ কেজি এবং এর সাথে একটি এস পেন রয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে বাণিজ্যিকভাবে পণ্যটি বাজারে আসতে পারে। যার মূল্য হতে পারে ৯৯৯ ডলার। 

পিএস৫ গেমিং ডিভাইস 

প্লেস্টেশন ৫ গেমিং ডিভাইসটি সিইএস আসরের ২য় দিনে প্রদর্শন করা হয়েছে। জাপানি ইলেকট্রিক পণ্য নির্মাতা সনির তৈরি এ গেমিং ডিভাইসটি সনি প্লেস্টেশন ৪ ডিভাইসের আধুনিক সংস্করণ। এতে ব্যবহারকারীরা ৮কে গেমিংয়ের অনুভূতি পাবেন। 

অ্যামাজফিট পাওয়ারবাডস 

চীনা জায়ান্ট হুয়ামির নতুন সংযোজন হচ্ছে অ্যামাজফিট পাওয়ারবাডস। কোম্পানিটি কালো, হলুদ ও সাদা- এই তিন রঙের থ্রিডি প্যাটার্নের পাওয়ারবাডস প্রদর্শন করেছে। ‘অ্যামাজফিট টি-রেক্স’ নামের স্মার্টওয়াচটির গোলাকৃতি ডায়াল ও জলপাই রঙের মেটালের আর্মি আউটলুক সকলের মনোযোগ কেড়ে নিয়েছে। এ পণ্যটি সর্বোচ্চ ৭০ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বনিম্ন মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ব্যবহার করা যাবে।

১ দশমিক ৩ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লেতে গরিলা গ্লাস ৩ প্রটেকশন ব্যবহার করা হয়েছে। এছাড়া স্মার্টওয়াচটিতে ৫এটিএম ওয়াটার রেজিস্টেন্স সুবিধা যুক্ত করা হয়েছে। পানির ৫০ মিটার পর্যন্ত গভীরে গেলেও এ সুবিধা কার্যকর থাকবে। এতে ৩৯০ এমএএইচ ব্যাটারি যুক্ত করা হয়েছে, যা একবার চার্জ করলে টানা ২০ দিনের বেশি ব্যবহার করা যাবে। ইতোমধ্যে চীনের বাজারে স্মার্টওয়াচটির বিক্রি শুরু হয়ে গেছে। 

ডেলের কনসেপ্ট ল্যাপটপ 

গতবারের সিইএস আসরে ডেল সকলের নজর কেড়েছিল ‘ইউএফও পিসি’ দেখিয়ে। কোম্পানিটি এবার পিসি থেকে ল্যাপটপে সরে এসেছে। এবারের আসরে ভাঁজ করা যায় এমন দুইটি ল্যাপটপ প্রদর্শন করেছে ডেল। একটির নাম ‘ডেল কনসেপ্ট ওরি’। এতে রয়েছে হাই রেজুল্যেশনের ফোল্ডিং ওএলইডি ডিসপ্লেযুক্ত ১৩ ইঞ্চির পর্দা। অন্যটির নাম ‘ডেল কনসেপ্ট ডুয়েট’ যার পর্দার মাপ ১৩ দশমিক ৪ ইঞ্চি। টাচ-বেজড কিবোর্ড যুক্ত ল্যাপটপ দুইটি এই বছরের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে বাজারে আসতে পারে। 

আরও পড়ুন : পৃথিবীর প্রথম জীবন্ত রোবট ‘জেনোবোট’

ইলেকট্রিক গাড়ি 

আসরের প্রথম দিন ল্যাপটপ, স্মার্টটিভি, ক্যামেরা নিয়ে আলোচনা তুঙ্গে থাকলেও দ্বিতীয় দিন ইলেকট্রিক গাড়ি আলোচনার কেন্দ্রে উঠে আসে। মঞ্চে জাপানি জায়ান্ট সনি ও জার্মান প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জ দুটি গাড়ির মডেল প্রদর্শন করেছে। 

এটিকে কোম্পানিটির আইকনিক প্রজেক্টও বলা যায়। কারণ দীর্ঘদিন ধরেই সনি ‘ভিশন-এস’ নামের ইলেকট্রিক মডেলের গাড়িটি নিয়ে কাজ করছে। সনি গাড়িটিতে সর্বাধুনিক প্রযুক্তি যুক্ত করেছে। এতে রয়েছে ৩৬০ ডিগ্রি সাউন্ড সিস্টেমসহ অসংখ্য স্মার্ট ফিচার। অন্যদিকে অনবদ্য লাইটিং ফ্যাসিলিটি রয়েছে মার্সিডিজের ইলেকট্রিক গাড়িটিতে।  

ওডি/এওয়াইআর   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড