• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৃথিবীর প্রথম জীবন্ত রোবট ‘জেনোবোট’

  প্রযুক্তি ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৪:২৬
জেনোবোট
জেনোবোট (ছবি : সংগৃহীত)

গবেষকরা সুপারকম্পিউটারের নকশা আর জীববিজ্ঞানের গবেষণাগারে পৃথিবীর প্রথম রোবট তৈরি করেছেন। তারা রোবটটির নাম দিয়েছে ‘জেনোবোট’। একটি প্রাণীর শারীরিক কাঠামোর ওপর যান্ত্রিক প্রোগ্রাম ইনপুট দিয়ে এই রোবটকে কাজে লাগানো হবে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির সেন্টার ফর রিজেনেরেটিভ অ্যান্ড ডেভেলপমেন্টাল বায়োলজির গবেষকরা এ তথ্য প্রকাশ করেন।

গবেষণাকালে একটি ব্যাঙ্গের ভ্রূণ নির্বাচন করে যান্ত্রিক প্রোগ্রামিংয়ের অধীনে তাকে বড় করে তোলা হয়। এর ফলে মানবসভ্যতার ইতিহাসে প্রথমবারের মতো একটি জীবন্ত যন্ত্র তৈরি হলো।

গবেষকরা জানান, এই জেনোবোটগুলো রোগীর শরীরের বিভিন্ন অংশে ওষুধ পরিবহন ও সামুদ্রিক পরিচ্ছন্নতা অভিযানে কাজ লাগানো যাবে। এছাড়া জেনোবোটগুলো নিজেদের শরীরের ক্ষয়ক্ষতি নিজেরাই সারিয়ে তুলতে পারবে।

গবেষণাটির সহকারী গবেষক জশুয়া বনগার্ড জানান, এই জেনোবোট না কোনো প্রাণী না কোনো গতানুগতিক রোবট। এরা হচ্ছে সেই মহান জীবন্ত যন্ত্র যারা একই সঙ্গে জীবন্ত ও যন্ত্রের মতো প্রোগ্রামযোগ্য।

আরও পড়ুন : অ্যাকাউন্টের পাসওয়ার্ড সুরক্ষিত কি না নিশ্চিত করবে গুগল

তবে উদ্ভাবকরা সবকিছু ছাপিয়ে ক্ষুদ্রাতিক্ষুদ্র আবর্জনা পরিষ্কার এবং দুঃসাধ্য পরিচ্ছন্নতা অভিযানে জেনোবোটের বহুল ব্যবহার আশা করছেন।

ভিডিওতে দেখে নিতে পারেন জীবন্ত রোবটটি…

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড