• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইলেই মিলবে নারী ও শিশু নির্যাতনের জরুরি সহায়তা

  প্রযুক্তি ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৬:১৯
অ্যাপস
নারী ও শিশু নির্যাতনের জরুরি সহায়তা মিলবে যেভাবে (ছবি : সম্পাদিত)

আমাদের সবারই নারী ও শিশু নির্যাতনের জরুরি সহায়তা নিয়ে জানার আগ্রহ আছে। এই নিয়ে সরকারি ও বেসরকারিভাবে বেশ কিছু উপায় থাকলেও শুধুমাত্র না জানার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা তাৎক্ষণিক সহায়তা পাচ্ছি না।  

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থী ধর্ষিত হয়। এরপর থেকেই বিষয়টি আবারও আলোচনায় ওঠে আসে। এ প্রেক্ষাপট থেকেই ‘দৈনিক অধিকারের’ পাঠকদের জন্য জরুরি সহায়তা পাওয়ার উপায়গুলো তুলে ধরা হলো- 

টোল ফ্রি ১০৯ 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন টোল ফ্রি নম্বর ১০৯। এই নম্বরে কল করে বিনা খরচে নির্যাতিত নারী নিরাপত্তার সুবিধা পাবেন এবং তাৎক্ষণিকভাবে আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থল থেকে ভুক্তভোগীকে উদ্ধার করার উদ্যোগ গ্রহণ করবে। 

৯৯৯  
৯৯৯ হচ্ছে পুলিশ পরিচালিত জরুরি কল সেন্টার। দেশের যে কোনো প্রান্ত থেকে বিনা খরচে এই নম্বরে কল করে জরুরিভাবে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে। 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ২০১৭ সালের ১২ ডিসেম্বর এই কল সেন্টারের সেবা চালু হয়। বর্তমানে এই কল সেন্টারে শতাধিক এজেন্ট সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা এই জরুরি সেবা প্রদান করছেন। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

জয় মোবাইল অ্যাপস 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে নির্যাতিত নারী ও শিশুদের তাৎক্ষণিক সহায়তা দেওয়ার উদ্দেশ্যে ২০১৮ সালের ২৯ জুলাই চালু হয় মোবাইল অ্যাপ ‘জয়’। নির্যাতিত নারী ও শিশু অ্যাপটির ‘জরুরি অবস্থা’ মেনুতে ক্লিক করলেই সংশ্লিষ্টদের কাছে বার্তা চলে যাবে। আর সংকটের এমন অবস্থায় ‘হ্যাঁ’ বাটন চাপলেই সে স্থানের ছবি, অডিও রেকর্ডিং, শর্ট মেসেজ এবং জিপিএস লোকেশন চলে যাবে সংশ্লিষ্ট সংস্থার কাছে এবগ ‘সংরক্ষণ’ বাটন চাপ দিলেই এই তথ্যগুলো পরবর্তী সাক্ষ্য-প্রমাণের জন্য সেভ থাকবে।

আরও পড়ুন - সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এবার আসছে সার্কেল ফোন 

রবির ইচ্ছেডানা 

বেসরকারি মেবাইল ফোন অপারেটর রবি নারীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে গত বছরের ১৫ জুন ‘ইচ্ছেডানা’ সেবাটি উদ্বোধন করে। সেবাটিতে ইমার্জেন্সি অ্যালার্টের মতো সুরক্ষা ফিচারে রয়েছে। এই ফিচারের মাধ্যমে নারীরা তাদের পূর্ব-নিবন্ধিত ৩টি নম্বরে একই সঙ্গে জরুরি প্রয়োজনে বর্তমান অবস্থা জানাতে পারবে। 

বিনা মূল্যে যে কোনো রবি প্রি-পেইড গ্রাহক *১২৩*৮০# ইউএসএসডি কোড ডায়াল করে এই সেবাটির জন্য নিবন্ধিত হতে পারবেন এবং সেবাটি গ্রহণ করতে গ্রাহককে *৫৫৫# কোড ডায়াল করতে হবে। 

যে সকল নারীরা নিরাপত্তাজনিত কারণে ঘরের বাইরে যেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, এই সেবা তাদের জন্য একটি বিশেষ বলয় তৈরি করবে। 

ওডি/এওয়াইআর   
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: +৮৮০১৯০৭-৪৮৪৮00, +৮৮০১৯০৭৪৮৪৭০২  

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড