• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যাটারিতে ব্যাকআপ মিলবে ৫ দিন

  প্রযুক্তি ডেস্ক

১১ জানুয়ারি ২০২০, ১৪:২১
গবেষণা দল
নতুন প্রযুক্তির ব্যাটারি উদ্ভাবনকারী গবেষণা দল (ছবি : সংগৃহীত)

গবেষকরা স্মার্টফোন ব্যাটারির সক্ষমতা বাড়াতে নতুন প্রযুক্তির লিথিয়াম সালফার ব্যাটারি তৈরি করেছে।

এই ব্যাটারি প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারির সমান হলেও এতে থাকবে ৬ গুণ বেশি শক্তি। এক চার্জে নতুন ব্যাটারিটি টানা ৫ দিন ব্যাকআপ দেবে। লিথিয়াম সালফার ব্যাটারি তৈরিতে যেমন খরচ কম পড়বে, তেমনি উপাদানও মিলবে সহজে। কারণ পৃথিবীতে সালফারের যথেষ্ট পরিমাণ মজুদ আছে। এই প্রযুক্তির ব্যাটারিতে ১ হাজার কিলোমিটার পর্যন্ত গাড়ি চলবে।

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্যাটারিটি উদ্ভাবন করেছেন। মোনাশ বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল বিভাগের শিক্ষক ড. মাহদোক শাইবানি দলটির নেতৃত্ব দেন এবং অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মৈনক মজুমদার ও কমনওয়েলথ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের (সিএসআইআরও) গবেষক ড. রুহানি সিং তাকে সহযোগিতা করেন।

আরও পড়ুন - এভারেস্টকে ঘিরে বাড়ছে গাছ, বাড়ছে বিপদ

এই ব্যাটারির পেটেন্ট ডিজাইনটি সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত হয়। সেখানে বলা হয়, লিথিয়াম আয়নের কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই ব্যাটারিতে এবং ব্যাটারির ওপর চাপ কমাতে সালফারের ঋণাত্মক প্রান্তের অবস্থান বদলানো হয়েছে। জার্মানির ফ্রেউনহোফার ইনস্টিটিউট ফর ম্যাটেরিয়াল অ্যান্ড বিম টেকনোলজিতে ব্যাটারিটির প্রটোটাইপ বানানো হয়।

ইতোমধ্যে চীন ও ইউরোপের কয়েকটি দেশ বাণিজ্যিকভাবে এই ব্যাটারি বানানোর জন্য আগ্রহ দেখিয়েছেন। ভবিষ্যতে এর ব্যবহার ফোন, গাড়ি ছাড়াও কম্পিউটার ও সোলার গ্রিডে দেখা যাবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড