• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গেমের বাজারে আয়ে শীর্ষ ‘ফোর্টনাইট’

  প্রযুক্তি ডেস্ক

০৪ জানুয়ারি ২০২০, ১৪:২৩
ফোর্টনাইট
ছবি : গেম ফোর্টনাইট

তরুণদের গেমের প্রতি ঝুঁকির কারণে গেম নির্মাতা ও প্রকাশকদের জন্য গত বছরটি ছিল দারুণ। গেমারদের সংখ্যা হিসাব না করেও যদি আয়ের দিক থেকে হিসাব করা হয় তাহলে শীর্ষ ভিডিও গেম হচ্ছে ‘ফোর্টনাইট’। সদ্য বিদায়ী বছরে ১৮০ কোটি মার্কিন ডলার আয় করেছে গেমটি।

নেলসেন-গেইম ইন্ডাস্ট্রি গবেষণা প্রতিষ্ঠান সুপারডেটা জানিয়েছে, ২০১৮ সালে বিনা মূল্যের গেম হিসেবে ফোর্টনাইট বাজারের শীর্ষস্থানে উঠে আসে। এ বছর ফোর্টনাইট নির্মাতা এপিক গেমস এ গেমটি থেকে ২৪০ কোটি মার্কিন ডলার মুনাফা করেছে। সে তুলনায় এ বছর ৬০ কোটি মার্কিন ডলার কম আয় করেছে।

প্লেয়ার আননোনস ব্যাটল গ্রাউন্ডস দিয়ে শুরু হলেও ফোর্টনাইট ব্যাটল রয়্যাল এ ধরনের গেমের মধ্যে নিজের শক্ত অবস্থান করে নিয়েছে। ফোর্টনাইট নির্মাতা এপিক গেমস ২০১৮ সালের আগস্ট মাসে অ্যান্ড্রয়েডের জন্য গেমটি প্রকাশ করে। কোনো কাহিনী বা সিঙ্গেল প্লেয়ার মোড নেই। ফোর্টনাইট শুধু মাল্টিপ্লেয়ার মোডেই খেলা যাচ্ছে। খেলার একটিই লক্ষ্য, দলবদ্ধভাবে বা একাই একটি ম্যাচের শেষ পর্যন্ত টিকে থাকতে হবে।

একটি ম্যাচে একসঙ্গে ১০০ জন গেমার অংশগ্রহণ করতে পারে। গেমের শুরুতে সবাইকে একটি দ্বীপে এক করা হবে। এটাকে গেমের লবি বলা যেতে পারে। ফোর্টনাইটের মূল দ্বীপে সবাইকে উড়ন্ত বাসে করে নিয়ে যাওয়া হবে ম্যাচ শুরু হলে। এরপর গেমাররা ইচ্ছা মতো জায়গার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় লাফ দিয়ে সঙ্গে থাকা গ্লাইডারে ভেসে অবতরণ করতে পারবেন।

শুরুর দিকে কোনো অস্ত্র থাকবে না। দ্বীপে থাকা বাড়িঘর ও অন্যান্য স্থান থেকে অস্ত্রশস্ত্র বা বর্ম জোগাড় করতে হবে। এগুলো ব্যবহার করে গেমাররা একে অপরকে দমন করে টিকে থাকার চেষ্টা করবে।

প্রথম থেকেই গেমটি নিয়ে সমালোচনার ঝড় ওঠে। এমনকি গেমটি কয়েকটি দেশে নিষিদ্ধের কথাও ওঠে। তবে অল্প সময়ের মধ্যেই সবকিছু ছাপিয়ে গেমটি শীর্ষস্থান দখল করে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড