• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুয়া ক্যানসার চিকিৎসা প্রচারণায় ফেসবুক গ্রুপ বন্ধ

  প্রযুক্তি ডেস্ক

১৯ ডিসেম্বর ২০১৯, ১৪:২১
ফেসবুক
ছবি : ব্ল্যাক সালভ বিক্রয় হয় এমন ফেসবুক গ্রুপ

ফেসবুকে ভুয়া ক্যানসার চিকিৎসা প্রচারণা চালানোর দায়ে কয়েকটি গ্রুপ বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

গ্রুপগুলো ‘ভায়োলেন্ট অ্যান্ড ক্রিমিনাল বিহেভিয়র’ নীতিমালার আওতায় নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে দুইটি গ্রুপের সদস্য ৩৩ হাজারের কাছাকাছি ছিল।

এ সকল গ্রুপগুলো মূলত ব্ল্যাক সালভ (কালো মলম) নামে একটি পণ্য বিক্রির প্রচারণা চালনার দায়ে নিষিদ্ধ করা হয়েছে। জিঙ্ক ক্লোরাইড ও উত্তর আমেরিকায় জন্মানো ওষুধি গাছ ব্লাডরুট দিয়ে এই ব্ল্যাক সালভ তৈরি করা হয়। অনেকেই স্কিন ক্যানসার, ব্রেস্ট ক্যানসারসহ কয়েক ধরনের চিকিৎসায় ব্ল্যাক সালভকে থেরাপির বিকল্প মনে করেন। কারণ, এই মলম ক্যানসার কোষ খেয়ে ফেলে বলে প্রচলিত ছিল।

কিন্তু গবেষকরা ভিন্ন কথা জানিয়েছে। ইউনিভার্সিটি অব ভার্মোন্ট মেডিকেল সেন্টারের ডার্মাটোলজি বিভাগের সহকারী প্রফেসর মেলানি বুই জানিয়েছেন, ব্ল্যাক সালভ শুধু ক্যানসার কোষ খেয়ে নেয় না। এর সঙ্গে সঙ্গে ভালো কোষও খেয়ে ফেলে। আবার কিছু কিছু ক্ষেত্রে ক্যানসার কোষের পরিবর্তনও ঘটায়। এর ফলে যে কোষগুলো চিকিৎসার মাধ্যমে নিরাময় করা সম্ভব ছিল, সেগুলোও দেহের অন্য প্রান্তে ছড়িয়ে যায়।

অনেক আগেই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ব্ল্যাক সালভের বেচা-কেনা নিষিদ্ধ করেছে। কিন্তু ফেসবুক গ্রুপগুলোতে ব্ল্যাক সালভ কীভাবে বানাতে হবে এবং কোথা থেকে কেনা যাবে সে বিষয়ে পরামর্শ প্রদান করত।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড