• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

টুইটারে পাসওয়ার্ড পরিবর্তনের সতর্কবার্তা

  অধিকার ডেস্ক    ০৫ মে ২০১৮, ১২:৩২

টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসে'র টুইট বার্তা

নেটওয়ার্কজনিত ত্রুটির কারনে জনপ্রিয় মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটার তাদের ৩৩ কোটি ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড পরিবর্তনের সতর্কবার্তা পাঠিয়েছে।

টুইটার জানিয়েছে, অভ্যন্তরীণ নেটওয়ার্কে ত্রুটি ধরা পড়ার বিষয়টি নিয়ে তারা তদন্ত করছে। তবে ত্রুটির কারণে ব্যবহারকারীর কোনো পাসওয়ার্ড চুরি বা টুইটারের কোনো কর্মী এর অপব্যবহার করেনি।

টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসে এক টুইট বার্তায় বলেছেন, আমরা কয়েকদিন আগে ত্রুটির খোঁজ পায়, যেখানে ব্যবহারকারীদের পাসওয়ার্ড সংরক্ষিত হওয়ার আগেই অন্য এক কম্পিউটারের ‘লগে’ জমা হচ্ছিলো। আমরা এটা সংশোধন করেছি। এখনও কোনো পাসওয়ার্ড চুরি বা অপব্যবহারের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। আমরা বিশ্বাস করি, অভ্যন্তরীণ ত্রুটির বিষয়ে ব্যবহারকারীদের জানানো জরুরি।

গত কয়েক মাস ধরে এই সমস্যাটি চলছে বলে টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে। তবে নেটওয়ার্কে ত্রুটির কারণে ঠিক কতজন ব্যবহারকারীর পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা এখনও টুইটার নিশ্চিত করে জানাতে পারেনি। তবে তারা জানিয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক পাসওয়ার্ড ঝুঁকিতে রয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে টুইটার কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে। পরে তারা কিছু নিয়ন্ত্রককে এ বিষয়ে জানায়।

যখন কোনো ব্যবহারকারী তার পাসওয়ার্ড দিয়ে টুইটারে লগ ইন করেন তখন ওই পাসওয়ার্ড টুইটার কর্মীদের কাছ অন্যভাবে উপস্থাপিত হয়; যাতে তারা কখনই প্রকৃত পাসওয়ার্ড দেখতে বা বুঝতে না পারেন। এ বিষয়টাকে হ্যাশিং বলা হয়। আর টুইটার যে ত্রুটি দেখতে পেয়েছে সেখানে হ্যাশিং ঠিকমতো কাজ করছিল না।

টুইটারের আইটি বিভাগের প্রধান পরেশ আগারওয়াল তার ব্লগে লিখেছেন, “সফটওয়্যারে যে সমস্যা দেখা দিয়েছিলো তা সফলভাবে সমাধান করা হয়েছে। অভ্যন্তরীণ তদন্তে কারও পাসওয়ার্ড চুরি বা তথ্যের অপব্যবহার ঘটেনি। তারপরও আমাদের পক্ষ থেকে ব্যবহারকারীরাদের পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দেওয়া হচ্ছে।’’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড