• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুয়া খবরের ব্যাপারে সতর্ক করবে ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ১১:০৩
ফেসবুক
ছবি : ফেসবুক

বিশ্বজুড়ে ভুয়া খবর ছড়ানোর জন্য সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফেসবুককে। তাই এবার ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীকে ভুয়া খবরের ব্যাপারে সতর্ক করবে বলে ব্যবস্থা নিতে যাচ্ছে।

ফেসবুক জানিয়েছে, এই প্ল্যাটফর্মে কোনো খবর ফ্যাক্ট চেকিং কর্মসূচির মাধ্যমে ভুয়া বলে শনাক্ত হলে সে পোস্টের ব্যাপারে সতর্ক করা হবে। ইতোমধ্যে ফেসবুক ভারতে এএফপি ইন্ডিয়া, ফ্যাক্ট ক্রেসেন্ডো, ফ্যাক্টলি, নিউজমোবাইল, ইন্ডিয়া টুডের মতো প্রতিষ্ঠানের সঙ্গে ফ্যাক্ট চেকিং বিষয়ে কাজ শুরু করে দিয়েছে। তবে ভারতের আগে ফেসবুক কর্তৃপক্ষ সিঙ্গাপুর ও নেদারল্যান্ডসে ভুয়া খবর বিষয়ে সতর্ক করার বিষয়গুলো পরীক্ষা করেছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো খবর ভুয়া বলে শনাক্ত হলে তা নিয়ে পর্যালোচনা করা হবে। যদি প্রকৃতপক্ষেই পোস্টটি ভুয়া বলে প্রমাণিত হলে তা সবার কাছে পৌঁছাবে না। ভুয়া পোস্টগুলোকে সরাসরি ‘ভুয়া’, ‘মিশ্র’, ‘ভুয়া শিরোনাম’, ‘মতামত’, ‘বিদ্রূপের’ মতো ১২টি ভাষায় সংজ্ঞায়িত করা হবে।

ফেসবুকে যে পেজগুলো থেকে বারবার ভুয়া খবর ছড়ানো হবে, সে পেজগুলো বিজ্ঞাপন থেকে অর্থ আয়ের সুযোগ কমিয়ে দেওয়া হবে। কিন্তু রাজনৈতিক নেতাদের পেজ থেকে সরাসরি পোস্ট করা কোনো বক্তব্য বা বিজ্ঞাপনের মতো বিষয়গুলোর ক্ষেত্রে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

বিশ্লেষকরা মনে করছেন, ভুয়া খবর ঠেকাতে ফেসবুকের এ উদ্যোগ সহায়ক হবে এবং ব্যবহারকারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করবে।

ওডি/এওয়াইআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড