• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকটকের বিরুদ্ধে মামলা

  প্রযুক্তি ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৫:০৫
টিকটক

সম্প্রতি ছোট ছোট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পালো আল্টো শহরের এক কলেজ শিক্ষার্থী মিস্টি হং মামলা করেছে।  

টিকটক এবং তার মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তার সুরক্ষা প্রদান না করার এবং যুক্তরাষ্ট্র থেকে চীনের সার্ভারে পাঠানোর অভিযোগ এনেছে মিস্টি হং। তিনি মামলার এজহারে উল্লেখ করেছেন যে তারা জেনে বুঝে স্বজ্ঞানে এমন কাজ করেছে। এমনকি প্রতিষ্ঠানটি ডিভাইসে থাকা ড্রাফট ভিডিওগুলো সংগ্রহ করে, যা সুরক্ষা নীতির পরিপন্থী। তাছাড়া কোনো ব্যবহারকারী যখন ক্লোজআপে কোনো ভিডিও করেন তখন স্ক্যানিংয়ের মাধ্যমে তাদের তথ্য সংগ্রহ করা হয়। 

এভাবে ব্যবহারকারীরদের ডেটা নিয়ে বিশেষ করে প্রোফাইল ব্যবহার করে তাদের ট্র্যাক করার বিষয়টি আসলেই অনেক উদ্বেগের। এ কারণে এজহারে উল্লেখ করা হয়েছে যে অ্যাপটি বিনোদনের হলেও খুবই ঝুঁকিপূর্ণ। 

কিছুদিন আগেই টিকটক চীনের উইঘুর সম্প্রদায়ের মুসলমানদের নিয়ে বানানো এক টিনএজারের ভিডিও সরিয়ে নেয়। এমনকি তার অ্যাকাউন্টও সরিয়ে ফেলা হয়েছিল। অবশেষে সমালোচনার মুখে পড়ে সেগুলো ফিরিয়ে দিতে বাধ্য হয় টিকটক এবং এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চায়। 

বিভিন্ন কারণে বেশ কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রে টিকটক কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। দেশটি অভিযোগ করছে- হুয়াওয়ের মতো টিকটকও জাতীয় নিরাপত্তা হুমকি তৈরি করতে পারে। 

ওডি/এওয়াইআর
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড