• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে অচল হয়ে পড়েছিল ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

২৯ নভেম্বর ২০১৯, ১৩:২৬
ফেসবুক
ছবি : ইন্টারনেট

বিশ্বজুড়ে অনেক ব্যবহারকারীই গত বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সন্ধ্যার পর থেকে ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন। এ সময় ব্যবহারকারীরা কোনো প্রকার পোস্ট করতে পারছিলেন না। তবে শুধু ফেসবুকই নয়, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ব্যবহারেও বিশ্বব্যাপী সমস্যার সৃষ্টি হয়।

সমস্যার ২৪ ঘণ্টা পর ফেসবুক কর্তৃপক্ষ এক বিবৃতিতে বিশ্বব্যাপী সকল গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছেন। গত বুধবার থেকে বৃহস্পতিবার কারিগরি ত্রুটির কারণে ফেসবুক সেবায় বিঘ্ন ঘটেছিল, যা এখন ঠিক করা হয়েছে। ব্যবহারকারীদের নিকট দুঃখ প্রকাশ করে এবং প্রত্যেকের ধৈর্যের প্রশংসা করে সেবায় বিঘ্ন ঘটার কারণও ব্যাখ্যা করেছে তারা।

মূলত সার্ভার কনফিগারেশনের পরিবর্তনের কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছিল যা সমাধান করা হয়েছে। কিন্তু কিছু কিছু অঞ্চলে ত্রুটি দেখা দিতে পারে। এতে ঘাবড়ানোর কিছু নেই। কারণ পুরো সিস্টেম নতুন কনফিগারেশনে ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট বলছে ভিন্ন কথা। তাদের প্রতিবেদন থেকে জানা যায়, বৃহস্পতিবার থ্যাংকস গিভিং ডে থাকায় যুক্তরাষ্ট্রের সবাই দিনটিতে সরকারি ছুটি পালন করে এবং ফেসবুকের লাখকোটি ব্যবহারকারী শুভেচ্ছা বার্তা আদান-প্রদান করে। টাইমলাইন ভেসেছে নানা রকম ইমোজি আর স্টিকারে। এই লোড নিতে না পেরেই সার্ভার ডাউন হয়ে ফেসবুক হয়ে যায় অচল।

এই প্রভাবই বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশে পড়ে। ফেসবুকে পোস্ট শেয়ার, মেসেজ আদান-প্রদানসহ ইনস্টাগ্রামে ছবি পোস্ট করা যায়নি। এমনকি ফেসবুক মেসেঞ্জারেও ইনবক্স করতে সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

তবে শুক্রবার থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও ম্যাসেঞ্জার সেবা স্বাভাবিক হতে শুরু করেছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড