• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাবল অপারেটরদের কাছে টিভি চ্যানেল জিম্মি : তথ্যমন্ত্রী

  অধিকার ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ১৫:১৩
হাছান মাহমুদ
ছবি : সংগৃহীত

ক্যাবল অপারেটরদের কাছে টেলিভিশন চ্যানেলগুলো অনেক ক্ষেত্রেই জিম্মি থাকত বলে জানিয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কয়েক মাসের মধ্যে সিরিয়াল মেনে টেলিভিশন চ্যানেলগুলো প্রদর্শন করা হচ্ছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) দুপুর ১২টার দিকে ‘বিশ্ব টেলিভিশন দিবস’ উপলক্ষে তেজগাঁও বেঙ্গল স্টুডিওতে ‘কেমন আছে দেশের টেলিভিশন’ শিরোনামে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা জানান। 

এ সময় দেশের টেলিভিশনগুলো বিজ্ঞাপনের ওপর নির্ভরশীল উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, কিন্তু বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন বিদেশি টিভি চ্যানেলে চলে যেত। আমি দায়িত্ব নেওয়ার পর বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ করেছি। আইন অনুযায়ী বিদেশি টেলিভিশন চ্যানেলগুলো আমাদের দেশে প্রচার করতে পারে না।

টিভি চ্যানেলের বিজ্ঞাপনের দাম সম্পর্কে হাছান মাহমুদ বলেন, দেশের টেলিভিশন চ্যানেলগুলো নিজেদের মধ্যে প্রতিযোগিতার ফলে বিজ্ঞাপনের দাম কমেছে। মিডিয়া এখন বিভিন্ন ভাগে ভাগ হয়ে যাওয়ায় বিজ্ঞাপনেও ভাগ হয়ে গেছে। বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়াতেও চলে যাচ্ছে। সেইসঙ্গে বিজ্ঞাপন আবার বিদেশে চলে যায়। সেখানে টেলিভিশন চ্যানেলগুলো চালানো খুবই কঠিন হয়ে পড়েছে।

বাংলাদেশে প্রায় সাড়ে তিন কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন বলে জানিয়ে আওয়ামী লীগের প্রচার সম্পাদক আরও বলেন, লাখ লাখ মানুষ ইউটিউব ও নেটফ্লিক্স দেখে। এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের বিজ্ঞাপনের রেট অনেক কম। সেইসঙ্গে দর্শকও অনেক বেশি। এখান থেকে সরকার রাজস্ব পাচ্ছে না। এরই মধ্যে টেলিকম মন্ত্রণালয় ফেসবুকের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন। ফেসবুক  বাংলাদেশে অফিস চালু করার জন্য ইচ্ছা প্রকাশ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. শফিউল আলম ভূঁইয়া আলোচনা সভার শুরুতেই মূল বক্তব্য উপস্থাপন করেন।

আরও পড়ুন : ‘দেশের মানুষ ভালো আছে, এটি অনেকের সহ্য হচ্ছে না’

সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন—বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, একাত্তর টেলিভিশনের এডিটর ইন চিফ ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু, আরটিভির প্রধান নিবার্হী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা, বেসরকারি টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) চেয়ারম্যান রেজওয়ানুল হক রাজা, সদস্য সচিব শাকিল আহমেদ, জিটিভির প্রধান নির্বাহী সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, একাত্তর টেলিভিশনের প্রধান পরিকল্পনা সম্পাদক নূর সাফা জুলহাস প্রমুখ।

ওডি/এএস 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড