• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউটিউব নিয়ে আসছে সুখবর

  প্রযুক্তি ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১২:০৫
ইউটিউব
ছবি : ইন্টারনেট

বর্তমানে বেশিরভাগ বাবা-মায়েরা নিজেদের হাতের কাজ সেরে নেওয়ার জন্য শিশুদেরকে ইউটিউবে কার্টুন দেখতে দেন। তবে প্রতিটি কনটেন্টে অ্যাডাল্ট কনটেন্ট ও বিজ্ঞাপন চলে আসায় তাদেরকে পড়তে হয় বিপত্তিতে।

যদিও ইউটিউব শিশুদের কথা চিন্তা করে ইউটিউব কিডস চালু করেছে। কিন্তু বাংলাদেশে ইউটিউব কিডস না থাকায় অভিভাবকরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। অভিভাবকদের এমন সমস্যা থেকে মুক্তি দিতে আগামী বছর থেকে কমন ইউটিউব প্ল্যাটফর্মে অনেক বড় একটি সুবিধা আনতে যাচ্ছে ইউটিউব কর্তৃপক্ষ। এটি বাংলাদেশিদের জন্য অনেক বেশি কার্যকর হবে।

নতুন এই নীতিমালা আগামী বছরের জানুয়ারি মাস থেকে চালু হওয়ার কথা রয়েছে। এ নীতিমালা অনুযায়ী, কনটেন্ট নির্মাতাকে কনটেন্ট তৈরির পরই সেটি শিশুদের জন্য উপযোগী কি না, তা মার্ক করে দিতে হবে। আর মার্ক করার পরই কনটেন্টটি শিশুদের জন্য উপযোগী বলে বিবেচিত হবে এবং বিজ্ঞাপনের জন্য এই কনটেন্ট থেকে কোনো তথ্য সংগ্রহ করতে দেওয়া হবে না। এমনকি ইউটিউবের অনেক ফিচারও এই কনটেন্টে কার্যকর থাকবে না।

চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট অনুযায়ী ১৩ বছরের কম বয়সী শিশুদের সম্পর্কে কোনো তথ্য সংগ্রহ করতে হলে ইউটিউবকে অভিভাবকদের অনুমতি নিতে হবে। এজন্য এমন ব্যবহারকারীদের টার্গেট করে কোনো বিজ্ঞাপন দিতে পারবে না ইউটিউব।

ইতোমধ্যে কনটেন্ট নির্মাতাদের সচেতন করার জন্য তাদের কাছে এসব নিয়মাবলী পাঠানো হচ্ছে। আশা করা হচ্ছে, নতুন এই নীতিমালায় শিশুরা ইউটিউবে সুরক্ষিত থাকবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড