• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাপল আনছে এআর হেডসেট ও গ্লাস

  প্রযুক্তি ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১২:২১
অ্যাপল
(ছবি : সংগৃহীত)

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ২০২২ সালের মধ্যে অগমেন্টেড রিয়ালিটি (এআর) হেডসেট এবং ২০২৩ সালের মধ্যে এআর গ্লাস উন্মোচনের পরিকল্পনা করছে।

অ্যাপলের নির্বাহী কর্মকর্তারা কর্মীদের নিয়ে এআর ডিভাইস বিষয়ে একটি অভ্যন্তরীণ প্রেজেন্টেশনে আলোচনা করেন। অনেকদিন ধরেই অ্যাপলের এআর হেডসেট নিয়ে গুজব চলে আসছিল। এবার তো উন্মোচনের তারিখের ধারণাও দেওয়া হয়েছে। এ বিষয়ে অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো বলেন, প্রতিষ্ঠানটি শিগগিরই খুব বড় পরিসরে এআর হেডসেট বানানোর কাজ শুরু করবে যাতে করে ২০২০ সালের প্রথম দিকেই ডিভাইসটি উন্মোচন করা যায়।

অপর দিকে, প্রতিষ্ঠানটি ২০২০ সালের শুরুর দিকে ৩ডি সেন্সর ব্যবস্থাসহ নতুন একটি আইপ্যাড প্রো উন্মোচন করতে পারে যার পেছনে ২টি ক্যামেরা সেন্সরের সঙ্গে ৩ডি ব্যবস্থার জন্য একটি ছোট ফুটো থাকবে। এই ব্যবস্থাটি ঘর, বস্তু এবং ব্যক্তির ত্রিমাত্রিক চিত্র তৈরি করতে সহায়তা করবে।

ইতোমধ্যে অ্যাপল প্রধান টিম কুক ইঙ্গিত দিয়েছেন, ভবিষ্যতে এআর প্রযুক্তির বিস্তৃতির জন্য অ্যাপল প্রস্তুত হচ্ছে। এ বছরের শুরুতে ডাব্লিউডাব্লিউডিসি ডেভেলপার সম্মেলনে এআর টুলও উন্মোচন করা হয়েছে। আইফোন এবং আইপ্যাডের প্রকৌশল দল মিঙড রিয়ালিটি হেডসেট এবং গ্লাসের ‘আরওএস’ অপারেটিং সিস্টেম নিয়েও কাজ করছে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড