• রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে জিডি করবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

০৮ নভেম্বর ২০১৯, ২১:৩১
জিডি
ডিজিটাল জিডি (ছবি : সংগৃহীত) 

জিডি হলো সাধারণ ডায়েরি বা কোনো বিষয়ে সাধারণ বিবরণ। আইনি সহায়তা পাওয়ার জন্য একটি বিবরণ লিখিতভাবে থানায় জমা দিতে হয়। কাছের কেউ নিখোঁজ  হলে, যেকোনো হুমকি পেলে, কোনো কিছু হারিয়ে গেলে ইত্যাদি কারণে থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হয়। কিন্তু অনেকেই জানেন না, থানায় গিয়ে কীভাবে জিডি করতে হয়। এজন্য অনেক সময় কিছুটা সমস্যায় পড়তে হয়। এখন থেকে কোনো প্রকার ঝামেলা ছাড়াই বাসায় বসে কম্পিউটার বা মোবাইল দিয়ে জিডি করা যাবে। তবে অনলাইনে শুধুমাত্র হারানো এবং প্রাপ্তি সংক্রান্ত জিডি করা যাবে।

ডিজিটাল জিডি মাত্র তিন ধাপে সম্পন্ন হবে। ইন্টারনেটের সাহায্যে অনলাইনে জিডি সাবমিট করার পর জিডি সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। আপনি জিডির সর্বশেষ অবস্থাও জেনে নিতে পারবেন।

প্রথম ধাপ

অনলাইনে জিডি করতে গেলে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ দরকার হবে। প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর এবং জন্ম তারিখ লিখে ‘সাবমিট’ করতে হবে। আপনার পরিচয় নিশ্চিত করার জন্য মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি কোড পাঠানো হবে আপনার দেওয়া মোবাইল নম্বরে। ওই কোডটি পরবর্তীতে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন আপনি এবং আপনার দেওয়া মোবাইল নম্বরটিই হবে আপনার ইউজার নেম।

দ্বিতীয় ধাপ

দ্বিতীয় ধাপের শুরুতেই আপনি কার জন্য জিডি করবেন অবশ্যই সেটি উল্লেখ করতে হবে। আপনি নিজের জন্য জিডি করবেন নাকি অন্য কারও পক্ষে জিডি করবেন তা নির্বাচন করুন। এরপর জিডির ধরন এবং আপনি কী হারিয়েছেন বা খুঁজে পেয়েছেন সেটি নির্বাচন করুন। আপনি কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন। 

তৃতীয় ধাপ

তৃতীয় ধাপে এসে আপনার বর্তমান ঠিকানা এবং যে কারণে জিডি করছেন সেই ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত লিখুন। সাধারণ ডায়েরি সম্পর্কিত কোনো ধরনের ডকুমেন্ট থাকলে সেটা অবশ্যই সংযুক্ত করতে হবে। এরপর আপনার ই-মেইল অ্যাড্রেস লিখুন। জিডি জমা দিতে ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন। আবেদন সম্পন্ন হওয়ার পর লগইন করে আপনি জিডির সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

অনলাইনে জিডি করতে এখানে ক্লিক করুন

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড