• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকাশ্যে এলো অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরবাইক

  প্রযুক্তি ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ২১:১০
বাইক
‘এএমবি ০০১’ মডেলের বাইক (ছবি : সংগৃহীত) 

প্রকাশ্যে এলো অ্যাস্টন মার্টিনের প্রথম মোটরসাইকেল। ব্রিটিশ কোম্পানি ব্রট সুপিরিয়র ও অ্যাস্টন মার্টিন যৌথ উদ্যোগে বাইকটি তৈরি করেছে। ‘এএমবি ০০১’ মডেলের মোটরবাইকটি স্থানীয় সময় মঙ্গলবার ইতালির ‘এআইসিএমএ, দ্য মিলান মোটরসাইকেল শো’তে প্রকাশ্যে আনা হয়।

অ্যাস্টন মার্টিন জানিয়েছে, মাত্র ১০০টি ‘এএমবি ০০১’ মডেলের বাইক তৈরি করবে তারা। বাইকটি প্রকাশ্যে আসার পর থেকেই চোখ ধাঁধানো ডিজাইনের কারণে মোটরবাইক প্রেমীদের আকর্ষণের কেন্দ্রে চলে এসেছে।

অ্যাস্টন মার্টিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ ক্রিয়েডিভ অফিসার সারেক রিচম্যান জানান, তাদের তৈরি গাড়িগুলো যেভাবে মানুষের ভালোবাসা পেয়েছে, পছন্দ করেছেন। ঠিক তেমনিভাবে ‘এএমবি ০০১’-র ডিজাইন ও স্পেসিফিকেশনও পছন্দ করছেন বাইক প্রেমীরা।

ব্রট সুপিরিয়র ও অ্যাস্টন মার্টিনের মূল লক্ষ্যই ছিল একটি অত্যাধুনিক, হাল্কা, শক্তিশালী স্পোর্টস বাইক তৈরি করা। কার্বন ফাইবার দিয়ে বাইকটির বডি তৈরি করা হয়েছে। শুরু থেকেই অ্যাস্টন মার্টিনের ডিজাইনিং ইঞ্জিনিয়াররা লক্ষ রেখেছিলেন, যাতে ‘এএমবি ০০১’ মোটরবাইকও যেন তাদের তৈরি গাড়িগুলোর মতোই দেখতে সুন্দর হয়। এখানেই শেষ নয়, বাইকটির পারফরম্যান্স লেভেল বাড়াতে কার্বন ফাইবারের পাশাপাশি বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে টাইটেনিয়াম ও বিশেষ ধরনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে।

‘এএমবি ০০১’ মডেলের বাইকে রয়েছে ডিওএইচসি ৯৯৭ সিসি ৮-ভালভ ৮৮-ডিগ্রি ভি-টুইন ইঞ্জিন। অ্যাস্টন মার্টিন তাদের গাড়ির ভেতর ও বসার সিটগুলো যেভাবে সাজানো হয়, ‘এএমবি ০০১’-র সিট তৈরির ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। বাইকটির সিটগুলো হাত দিয়ে সেলাই করে তৈরি (হ্যান্ড স্টিচ) হয়েছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড