• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আয় কমেছে বাংলালিংকের

  প্রযুক্তি ডেস্ক

০৫ নভেম্বর ২০১৯, ১৯:২১
বাংলালিংক
বাংলালিংকের ব্যবসায় ফের ধাক্কা (ছবি : সংগৃহীত) 

বাংলালিংকের মূল কোম্পানি ভিয়ন সোমবার তৃতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে। আর্থিক প্রতিবেদনে দেখা গেছে, গত কয়েক বছর ধরে অপারেটরটি টানা পেছনের দিকে পড়ছে। বর্তমানে দেশে শীর্ষ দুইটি মুঠোফোন অপারেটর অডিট নিয়ে বেকায়দায় ও বিধি-নিষেধের মধ্যে থাকার পরেও বাংলালিংকের নতুন গ্রাহক টানা বা আয় বৃদ্ধি করতে না পারার বিষয়ে অনেকেই অবাক হয়েছেন।

এর আগে ২০১৮ সালের প্রথম প্রান্তিকে বাড়তি স্পেকট্রাম কেনাসহ অবকাঠামোতে বড় রকমের বিনিয়োগের সুফল পেয়েছিল বাংলালিংক। এক সময়ের দ্বিতীয় অবস্থানে থাকা অপারেটরটি এখন তিন নম্বরে নেমে এসেছে।

অপারেটরটি কর্মকর্তারা বলছেন, বাংলালিংকের সামগ্রিক সেবার মান আগের তুলনায় অনেক ভালো হয়েছে।

কিন্তু বছর দেড়েক পরে এসে আয় বিবেচনায় বড় ধাক্কা খেল মুঠোফোন অপারেটরটি। জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটি মোট ১ হাজার ১৪৩ কোটি ৫১ লাখ টাকা আয় করেছে। যা ঠিক এর আগের প্রান্তিকের তুলনায় শূন্য দশমিক ৮৯ শতাংশ কম।

যদিও এপ্রিল থেকে জুন প্রান্তিকের তুলনায় গ্রাহক কিছুটা বেড়েছে। তবে গ্রাহকদের গড় ব্যবহার এবং প্রতি মাসের গ্রাহক প্রতি আয়ের অঙ্কটা কমেছে।

বাংলালিংকের মূল কোম্পানি ভিয়ন সোমবার তৃতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে। সেখানে আগের মতোই বাংলালিংকের তৃতীয় প্রান্তিকের আয়ের পরিসংখ্যান থাকলেও লাভ-ক্ষতির কোনো তথ্য দেওয়া হয়নি।

ভিয়নের হিসাব অনুযায়ী, সেপ্টেম্বরের শেষে বাংলালিংকের কার্যকর সংযোগ রয়েছে তিন কোটি ৬ লাখ। এ সময়টাতে প্রতি মাসে একজন গ্রাহকের কাছ থেকে গড়ে ১১৩ টাকা আয় করেছে বাংলালিংক। যা গত প্রান্তিকেও ১১৪ টাকা ছিল।

বছরের তৃতীয় এই প্রান্তিকে তাদের একজন গ্রাহক কথা বলার কাজে মাসে ফোন ব্যবহার করেছেন গড়ে ২৩২ মিনিট। যা ঠিক এর আগের প্রান্তিকেও ২৩৬ মিনিট ছিল। তবে ডেটার ব্যবহার ও আয় সামান্য হলেও আগের প্রান্তিকের চেয়ে বেড়েছে। তৃতীয় প্রান্তিকে মাসে একেকজন ইন্টারনেট গ্রাহক গড়ে ১৩৪৪ এমবি করে ডেটা ব্যবহার করেছেন, যা আগের প্রান্তিকে ১২৫০ এমবি ছিল।

ডেটা ব্যবহার থেকে শেষ হওয়া এই প্রান্তিকে বাংলালিংক ২৩৪ কোটি ৯৯ লাখ টাকা আয় করেছে। এর আগের প্রান্তিকে ছিল ২২৫ কোটি ৩৭ লাখ টাকা।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড