• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইন স্ট্রিমিং সার্ভিসে সেন্সরশিপ চায় ভারত

  প্রযুক্তি ডেস্ক

০৩ নভেম্বর ২০১৯, ১৩:৩৬
অনলাইন স্ট্রিমিং
ছবি : ইন্টারনেট

দীর্ঘদিন ধরেই ভারতীয়রা অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলোর বেশ কিছু কনটেন্ট নিয়ে বিরোধিতা করে আসছিল। সহিংসতা, নগ্নতা এবং ভাষার ব্যবহারের ক্ষেত্রে এসব মাধ্যম নিয়ে নানা প্রশ্ন থাকায় মামলা ও বিক্ষোভও হয়েছে। কিন্তু দিন যত যাচ্ছে ভারতে অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলোর জনপ্রিয়তা বেড়েই চলেছে। 

অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলো নিয়ে ইউগভ নামের একটি প্রতিষ্ঠানের জরিপে সেন্সরশিপ আরোপের কথা উঠে এসেছে। ইউগভ নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হটস্টার ও ভুত নামের প্ল্যাটফর্মগুলোর ওপর জরিপ চালায়। জরিপে ৫৭ শতাংশ ব্যবহারকারী সেন্সরশিপ আরোপের কথা বলেছেন। বাকিদের মধ্যে ২৭ শতাংশ সেন্সরশিপ আরোপের পক্ষপাতি নন এবং ১১ শতাংশ ব্যবহারকারী বুঝতেই পারছেন না, কী প্রয়োজন। 

জরিপে সেন্সরশিপ আরোপের বিষয়ে বয়স্কদের চেয়ে তরুণরাই বেশি মত দিয়েছে। তাদের মতে, প্ল্যাটফর্মগুলোতে এমন সব কনটেন্ট বেশি রয়েছে যা পরিবারসহ দেখার ক্ষেত্রে অনুপযুক্ত। তবে ৪৭ শতাংশ মনে করেন, এগুলোতে অনেক ভালো মানের কনটেন্ট আছে, কিন্তু মানের ব্যাপারে আরও ভালো করার প্রত্যাশা তাদের। 

স্ট্রিমিং সার্ভিসগুলোতে সাবস্ক্রাইবের সঙ্গে সঙ্গে পাইরেসি করে দেখা দর্শকের পরিমাণও কম নয়। জরিপকারীদের মধ্যে ৩০ শতাংশ বলেন, যারা এসব প্ল্যাটফর্মে সাবস্ক্রাইব ছাড়াই কনটেন্ট দেখেন। 

অবশ্য জরিপ শেষে ইউগভ জানায়, কনটেন্টে সেন্সর আরোপ করলেও সাবস্ক্রাইবারের পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। 

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড