• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়ায় পুরো কুরআন মুখস্থ করল স্কুলশিক্ষার্থী

  ধর্ম ও জীবন ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ১৫:০২
তাসনিম
হাফেজা তাসনিমের হাতে স্মারক তুলে দিচ্ছেন কর্তৃপক্ষ। (ছবি : সংগৃহীত)

স্কুলের পড়াশোনার পাশাপাশি মাত্র দুবছর এগার মাসে সম্পূর্ণ কুরআন মুখস্থ করল বগুড়ার ‘স্কুল অব দ্যা কুরআন’ এর শিক্ষার্থী তাসনিম তায়্যিবা (পুষ্প)। সে শহরের নামকরা একটি স্কুলে চতুর্থ শ্রেণিতে পড়ে। পাশাপাশি প্রতিদিন অল্প সময় ব্যয় করেই পুরো কুরআন মুখস্থ করে নেয় তাসনিম। এতে তার স্কুলের পড়াশোনার কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে তার পরিবার। গত ৯ অক্টোবর এ উপলক্ষ্যে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে স্কুল অব দ্যা কুরআন কর্তৃপক্ষ।

মাদরাসায় কুরআন শেখানো হবে এটা প্রচলিত ও বদ্ধমূল ধারণা। কিন্তু কুরআনকে সার্বজনীন করার লক্ষ্যে, স্কুলশিক্ষার্থীদের মাঝে কুরআনের আলো ছড়িয়ে দিতে ২০১৫ সালে বগুড়া শহরে প্রতিষ্ঠিত হয় ‘স্কুল অব দ্যা হলি কুরআন’। স্কুলশিক্ষার্থীদের কুরআন, আরবি ভাষা ও জরুরি মাসয়ালা-মাসায়েল শিক্ষা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। মাত্র ৪ বছরে একটি শক্তিশালী অবস্থান তৈরি করে নিয়েছে স্কুলটি। বর্তমানে এতে প্রায় এক হাজার শিক্ষার্থী রয়েছে।

মাত্র চার বছরেই স্কুলশিক্ষার পাশাপাশি ৫ জন শিক্ষার্থী হাফেজ/হাফেজা হয়েছে। গত ১৭ অক্টোবর ওরাকাতুস সাহারা নামক পঞ্চম শ্রেণি পড়ুয়া আরেক শিক্ষার্থী হাফেজা হয়েছে। আরো অনেক ছাত্র-ছাত্রী কুরআনের বিভিন্ন অংশ মুখস্ত করেছে, করছে, পড়ছে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মুফতি মনোয়ার হুসাইন বলেন, ‘দেশে সব আছে, শুধু চরিত্রহীনতা প্রকট হয়েছে।চরিত্রবান আল্লাহভীরু মানুষ উৎপাদন খুবই দরকার। যে যেখানে আছেন উদ্যোগ গ্রহণ করুন। মানুষকে কুরআনমুখি করুন। প্রশাসনকে সাথে নিন, গণ্যমান্যদেরও সাথে নিন। কুরআনকে মুখ্য বানিয়ে সবাইকে সম্পৃক্ত করুন। কুরআনের দাওয়াতকে ছড়িয়ে দিন। আশা করি আগামি দশ বছরে দেশে, জেলায়, থানায় থানায় বহুমুখি পদ্ধতিতে ছড়িয়ে পড়বে কুরআনের স্কুল।’

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড