• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুরআন তেলাওয়াতের গুরুত্ব সম্পর্কে ইসলাম যা বলে

  অধিকার ডেস্ক    ০৯ জুলাই ২০১৮, ১০:০০

কুরআন তেলাওয়াত করলে আল্লাহর রহমত ও শান্তি বর্ষিত হয়। শয়তানের প্রতিক্রিয়া থাকে না। কুরআন তেলাওয়াত করলে আল্লাহ আয়-রুজীতে বরকত দেন। কুরআন তেলাওয়াতকারীর পক্ষে কিয়ামতের দিন কুরআন সুপারিশ করবে।

১। নবী কারীম (সাঃ) বলেছেন, যে ব্যক্তি জুম্মার দিন সূরা কাহাফ পড়বে তার ঈমানী আলো এক জুম্মা হইতে আরেক জুম্মা পর্যন্ত চমকিত থাকবে। (বায়হাকী, মিশকাত, হা: ২১৭৫, সহীহ)

২। নাবী কারীম (সাঃ) বলেছেন, তোমাদের কেউ কী এটা ভালোবাসবে যে, সে যখন বাড়ি ফিরে আসবে তখন সে তিনটি হৃষ্ট-পুষ্ট বড় কুঁজ বিশিষ্ট গর্ভধারিণী উটনী পাবে। আমরা বললাম নিশ্চয়ই। তিনি বললেন, মনে রেখো তিনটি আয়াত যা তোমাদের কেউ তার সলাতে পড়ে তা তার জন্য এই ধরনের তিনটি উটনী অপেক্ষা উত্তম। (মুসলিম, মিশকাত, হাদিস- ২১১১)

এই হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে, সলাতের মধ্যে সর্বনিন্ম তিনটি আয়াত পড়লেও তাতে বড় দামি তিনটি উটনী দান করার সমান নেকী দেওয়া হবে।

৩। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, এই কুরআনের মাধ্যমে আল্লাহ কোনো কোনো জাতিকে উন্নত করেন এবং অন্যদের অবনত করেন। (মুসলিম, মিশকাত, হাঃ- ২১১৫)

এই হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, একমাত্র কুরআনের মাধ্যমে মানুষ ইহকাল ও পরকালের মর্যাদা লাভ করতে পারে। আর কুরআন তেলওয়াত না করলে উভয় জীবনে লাঞ্চিত হবে।

৪। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, কুরআন পাঠে দক্ষ ব্যক্তি সম্মানিত লেখক ফেরেশতাসাথে থাকবে। আর যে কুরআন পড়ে কিন্তু আটকায় এবং কুরআন পড়া তার পক্ষে খুব কষ্টদায়ক হয় তার জন্য দ্বিগুন নেকী রয়েছে। (বুখারী মুসলিম, মিশকাত, হাঃ-২১১২)

৫। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, তোমাদের মধ্যে সে ব্যক্তি সর্বোত্তম যে কুরআন শিক্ষা গ্রহণ করে এবং অন্যকে শিক্ষা দেয়। (আবু দাউদ, হাঃ-১৪৫২, তিরমিযী হাঃ-২৯০৭, সহীহ)

এই হাদীস দুটি দ্বারা প্রতিয়মান হয় যে, যারা অর্থসহকারে সুন্দর উচ্চারণে দক্ষতার সাথে কুরআন পড়তে পারে এবং নিয়মিত পড়ে তারা জান্নাতে সর্বোচ্চ আসনের অধিকারী হবে। আর যারা সুন্দর করে কোরআন পড়তে পারে না কিন্তু পড়লেও খুব কষ্টাদায়ক হয় ও আটকে যায়, তাদের জন্য দ্বিগুন নেকী রয়েছে।

কুরআন এক অতুলনীয় মর্যাদা সম্পন্ন অলৌকিক গ্রন্থ। যার শিক্ষা গ্রহণকারী এবং শিক্ষক ইহকাল ও পরকালে সবচেয়ে বেশি সম্মানের অধিকারী হবে। এই জন্য কুরআন পড়া এবং পড়ানোর জন্য জোরালো চেষ্টা করা আমাদের একান্ত কর্তব্য।

লেখক : মাওলানা আখতারুজ্জামান খালেদ, দাওরায়ে হাদীস, মাদরাসা মুহাম্মাদীয়া আরাবিয়া

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড