• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আল্লাহ্‌ ব্যতীত অন্য কারোর নামে কসম করা যাবে কি?

  অধিকার ডেস্ক    ২৫ জুন ২০১৮, ১৩:৫৪

কসম বলতে আমরা প্রতিজ্ঞা করা বুঝি। ইসলামী শরিয়তে কসম বলতে মহান আল্লাহ্‌র নামে শপথ করাকে বোঝায়। অনেক সময় আমরা আল্লাহ্‌ ব্যতীত অন্য কিছুর (আল্লাহ্‌র সৃষ্টির নামে) নামে কসম করি যা শিরক বা কুফরি।

সাধারণ অর্থে যদিও কসম করা ঠিক নয়। তারপরও মানুষ কথায় কথায় অজ্ঞতাবশত কসম করে বসে। যেমন অনেকে বলে থাকে, কাবার দিকে মুখ করে কসম করছি, মসজিদ স্পর্শ করে কসম করছি, ছেলে-মেয়ের নামে কসম করছি। এ ধরনের কসম করা শিরক ও কুফরি।

অনেকে সন্তান বা মা-বাবার মাথায় হাত দিয়ে, চোখে হাত দিয়ে কসম করেন, সেগুলোও করা শিরিক।

কোনো ব্যক্তি যদি কোনো কাজের ব্যাপারে আল্লাহ তাআলার নামে কসম করে এবং তা বাস্তবায়ন না করে তবে সে গোনাহগার হিসেবে গণ্য হবে।

কসমকারী ব্যক্তি কসম বাস্তবায়ন না করলে সে ব্যক্তিকে কসমের কাফফারা দিতে হবে। তাছাড়া ইসলামি শরিয়তে কসম করারও নিয়ম রয়েছে।

‘উকসিমু বিল্লাহ; ওয়াল্লাহ; বিল্লাহ; তাল্লাহ ইত্যাদি শব্দ দ্বারা কসম করতে হবে। এই শব্দগুলোর মানে হল, ‘আল্লাহ তাআলার নামে কসম করা।’

সরাসরি আল্লাহ্‌র নামে কসম করা হলে তা অবশ্যই মানতে হবে। কসম ভাঙলে কাফফারা দিতে হবে। তবে উপরিউক্ত শব্দগুলো দ্বারা কসম করা হলে কাফফারা দেওয়ার প্রয়োজন নেই।

কসমের কাফফারা হিসেবে ৩ টি রোজা রাখতে হবে অথবা ৩ জন মিসকিনকে একবেলা আহার খাওয়াতে হবে। সম্ভব না হলে ৩ জন মিসকিনকে পোশাক দান করতে হবে।

প্রকৃতপক্ষে সৃষ্টি জগতের কসম কেবলমাত্র আল্লাহ তাআলার জন্য নির্ধারিত। যা কুরআনের বহু জায়গায় অনেকবার উল্লিখিত হয়েছে। অথচ মানুষ সৃষ্টির কসম করে থাকে যা একদমই অনুচিত।

একান্ত প্রয়োজনে যদি কসম করতেই হয় তবে কমস করতে হবে ইসলামি রীতি অনুযায়ী শুধুমাত্র আল্লাহ তাআলার নামে। জ্বিন-ইনসান তথা গাইরুল্লাহর অর্থাৎ আল্লাহ্‌ ব্যতীত অন্য কারোর নামে কসম করা কুফরি তথা শিরকে আসগার বা ছোট শিরক।

এ সম্পর্কে হাদিসে এসেছে- হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি গাইরুল্লাহর (আল্লাহ ব্যতীত অন্যের) নামে হলফ বা কসম করলো সে কুফরি বা শিরক করলো। (তিরমিজি, মুসতাদরেকে হাকিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কসম করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আর একান্তই যদি কসম করতে হয় তবে গাইরুল্লাহ অর্থাৎ আল্লাহ ব্যতীত অন্য কারো নামে কসম করা থেকেও বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড