• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

আত্মশুদ্ধির মাস রমজান

  সুলতান মাহমুদ বান্না ০৮ মে ২০১৯, ১৮:১০

ইসলামের পাঁচ প্রধান পালনীয় বিধানের মধ্যে মাহে রমজানে রোজা পালন অন্যতম। আত্মশুদ্ধি আর খোদার নৈকট্য অর্জনের অসীম রহমত ও কল্যাণের সওগাত নিয়ে মাহে রমজান আমাদের মাঝে উপস্থিত। এটি এমন মাস, যাতে একজন মুসলিম নিজেকে পরিশুদ্ধ করার সুযোগ পায়। মহান আল্লাহ তায়ালার সান্নিধ্য লাভের সুযোগ হাসিল করে। এই সময় মহান আল্লাহ তায়ালা তার বান্দাদের ওপর এতটাই উদার হয়ে যান যে, তাদের ক্ষমা প্রার্থনাকে সহজেই মঞ্জুর করে নেন। এ মাস নিজেকে পরিশুদ্ধ করার অন্যতম সময়। সব মাসের সেরা এ মাস। ইতোমধ্যে রহমতের দুটি দিন পার করেছি।

সূরা বাকারার ১৮৩ নং আয়াতে মাহে রমজানে রোজা পালন বা সিয়াম সাধনাকে পরহেজগারি অর্জনের জন্য ফরজ বা অবশ্য পালনীয় বলে বিধান দেওয়া হয়েছে এবং বলা হয়েছে 'পূর্ববর্তী সম্প্রদায়ের জন্যও একই বিধান ছিল'। অর্থাৎ রোজা পালন শুধু কোরআনের বিধান ঘোষিত হওয়ার পর থেকেই শুরু হয়নি। আত্মশুদ্ধি ও বিধাতার নৈকট্য লাভের উদ্দেশ্যে এবাদত হিসেবে শুধু ইসলামে পরিপালনীয় নয়। স্থান-কাল-পাত্র ভেদে সব সম্প্রদায়ের মধ্যেই আত্মিক নির্বাণ লাভের উদ্দেশ্যে এ ধরণের সাধনা বিদ্যমান।

মহিমান্বিত মাহে রমজানের মাহাত্ম্য বর্ণনা করা হয়েছে আল-কোরআনের বিভিন্ন জায়গায়। বলা হয়েছে, 'রমজান মাস এমন একটি মাস, এই মাসেই কোরআন মাজিদ নাজিল করা হয়েছে' (সূরা বাকারা, আয়াত ১৮৫)। এ মাসে রোজা পালন আল্লাহ রাব্বুল আলামিনের তরফ থেকে এক বিশেষ নির্দেশ এবং এই সুযোগ পাওয়াটা সৌভাগ্যেরও বটে। কেননা, এ রোজা পালনের মধ্যে রয়েছে 'অধিকতর কল্যাণ' (সূরা বাকারা, আয়াত ১৮৪)। মানব জাতিকে সংযমী চরিত্রের অধিকারী ও পুত পবিত্র তথা সংশোধন করার জন্য যে কয়টি মৌলিক ইবাদতের ব্যবস্থা করেছেন, রমজানের মাসের রোজা তার মধ্যে অন্যতম। মানবের সার্বিক কল্যাণের যাবতীয় পন্থা ও পথনির্দেশ রয়েছে। সে কারণেই সূরা বাকারার ১৮৫ সংখ্যক আয়াতে এ কথা জোর দিয়ে বলা হয়েছে, 'কাজেই তোমাদের মধ্যে যে লোক এ মাসটি পাবে সে এ মাসের রোজা পালন করবে'।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড