• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সন্ত্রাসবাদের সাথে সম্পর্কিত প্রশ্নোত্তর (পর্ব- ১)

  ধর্ম ডেস্ক

০২ মে ২০১৯, ১১:০০
মুসলিম
ছবি : প্রতীকী

(আরবী থেকে ভাষান্তর করা)

উত্তর প্রদানে : বর্তমান যুগের শ্রেষ্ঠ ফাক্বীহ, ইমাম সালিহ বিন ফাওযান বিন ‘আব্দুল্লাহ আল-ফাওযান (হাফিযাহুল্লাহ)।

প্রশ্ন : এখনকার জমানায় কি এমন লোকজন আছে, যারা খাওয়ারিজদের মতাদর্শে বিশ্বাস করে?

উত্তর : এই জামানায় এসবের সবকিছুই মজুদ আছে। মুসলিমদেরকে তাকফির করা, নিজের মুসলিম ভাইকে ঘৃণা করা এবং তাকে হত্যা করা- এগুলো কি খাওয়ারিজদের কর্মকাণ্ডের অংশ নয়? এসব হুবহু খারেজীদের কর্মপদ্ধতি। এর অন্তর্গত তিনটি বিষয় রয়েছে। যথা-

১। মুসলিমদেরকে তাকফির করা। ২। দেশের শাসক বা সরকারের আনুগত্য করতে অস্বীকৃতি জানানো। ৩। অন্য মুসলিমদের রক্ত ঝরানো হালাল বলে ঘোষণা করা।

ঠিক এগুলোই হচ্ছে খাওয়ারিজদের কর্মপদ্ধতি।

এমনকি কেউ যদি এসব ধারণা মনে মনে বিশ্বাসও করে, এবং এই অনুযায়ী সে কথা না-ও বলে বা কাজ না-ও করে, তারপরও সে এসব ভিত্তিহীন ধারণা এবং মতবাদ পোষণ করার কারণে খাওরিজদের একজন বলে গণ্য হবে।

গৃহীত- [ফাতাওয়া আল উলামা ফি আল-আহাদিস আল-রাহিনাহ আল্লাতি হাদাসাত বিসারক মাদিনা আর-রিয়াদ। (১৪২৪ হিজরাহ/২০০৪) ক্যাসেট থেকে সংগৃহীত]

প্রশ্ন : সম্ভবত যুবসমাজের মধ্যে এরকম একটা ধারণা ছড়িয়ে পড়ছে যে মুসলিম রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের এবং বিশেষ করে; তাদের মধ্যে অনুসন্ধানকারীদের হত্যা করা বৈধ। এই ভিত্তিহীন কথার দলীল হিসাবে বলা হচ্ছে এক ফাতওয়ার কথা, যেখানে নাকি কোন কোন তালিবুল ইলম বলেছেন যে, এসব শাসক এবং সরকাররা সবাই কাফির এবং মুরতাদ। আমরা আশা করি আপনি আমদেরকে এ ব্যাপারে ইসলাম কি বলে তা খোলসা করে বলবেন।

উত্তর : এসব হচ্ছে খাওয়ারিজদের কর্মপদ্ধতি। এই খাওয়ারিজরা হচ্ছে সেই সব লোক যারা আলি ইবন আবি তালিব (রা.) কে হত্যা করেছিল, যিনি কিনা আবু বকর, উমর এবং উসমান (রা.) এর পরে শ্রেষ্ঠ সাহাবী ছিলেন। তো যারা আলি ইবন আবি তালিব (রা.) কে হত্যার মত ধৃষ্টতা দেখাতে পারে, তারা কি আর আইন-শৃঙ্খলা রক্ষাকারীদের হত্যা করা থেকে পিছিয়ে থাকবে?

এগুলো হচ্ছে হুবহু খাওয়ারিজদের কর্মপদ্ধতি। আর যে ব্যক্তি তাদেরকে এসব করার অনুমতি দিয়ে ফাতওয়া দেয়, সেই ব্যক্তি তাদেরই মত এবং তাদেরই একজন। আমরা আল্লাহ্‌র কাছে নিরাপত্তা চাই।

গৃহীত- [ফাতাওয়া আল উলামা ফি আল-আহাদিস আল-রাহিনাহ আল্লাতি হাদাসাত বিসারক মাদিনা আর-রিয়াদ। (১৪২৪ হিজরাহ/২০০৪) ক্যাসেট থেকে সংগৃহীত]

প্রশ্ন : কোনো কোনো লোক এমন ফাতওয়া দেয় যেখানে তারা পৃথিবীর যে কোনো স্থানে আমেরিকানদের হত্যা করা বৈধ হওয়ার দাবি করে। তারা বলে যে আমেরিকানরা সবাই ইসলাম এবং মুসলিমদের সাথে যুদ্ধে লিপ্ত। আপনি এ ব্যাপারে কি বলেন?

উত্তর : এই রায় যে দিয়েছে সে মূর্খ কারণ এটা একটা সূক্ষ্ম ব্যাপার। এমন কেউ, যাদের সাথে আমাদের শান্তিচুক্তি আছে, যদি আইনসম্মত উপায়ে এবং শান্তিপূর্ণভাবে আমাদের দেশে প্রবেশ করে; অথবা আমাদের সরকার যদি তাদেরকে আসতে বলে থাকে কোন দরকারি কাজ করে দেয়ার জন্য- তাহলে তারা আমাদের সাথে নিরাপত্তার চুক্তি এবং সন্ধিতে আবদ্ধ।

এটা কারও জন্য জায়েজ নেই যে সে এরকম লোকদের সাথে বিশ্বাসঘাতকতা করবে এবং এ-ও জায়েজ নেই যে তাদের ক্ষতি করা হবে বা তাদের হত্যা করা হবে। এমন যেকোনো দেশ, যাদের সাথে আমাদের দেশের কোনরূপ সন্ধি বা কূটনৈতিক সম্পর্ক আছে; এমন দেশের সাথে শত্রুতাপূর্ণ আচরণ করা নিষিদ্ধ।

এসব অমুসলিমরা; যারা আমাদের দেশে আইনসংগতভাবে অনুমতি নিয়ে প্রবেশ করেছে (ভিসা নিয়ে), তাদের ক্ষতি করা নিষিদ্ধ। মহান আল্লাহ্‌ তাআলা বলেন- وَإِنْ أَحَدٌ مّنَ الْمُشْرِكِينَ اسْتَجَارَكَ فَأَجِرْهُ حَتّى يَسْمَعَ كَلاَمَ اللّهِ ثُمّ أَبْلِغْهُ مَأْمَنَه অর্থ : আর যদি মুশরেকদের মধ্য থেকে কেউ তোমার কাছে আশ্রয় প্রার্থনা করে, তবে তাকে আশ্রয় দান কর, যাতে সে আল্লাহ্‌র কালাম শুনতে পায়, অতঃপর তাকে তার নিরাপদ স্থানে পৌঁছিয়ে দাও, এ আদেশ এ জন্যে যে, এরা এমন লোক, যারা পূর্ণ জ্ঞান রাখে না। [সুরা আত-তওবা ৯:৬]

সুতরাং মুসলিমদের ভূমিতে আইনসম্মতভাবে প্রবেশকারী কোনো অমুসলিমের সাথে বিশ্বাসঘাতকতা করা অথবা তাদের ক্ষতি করা, এটা ইসলামসম্মত নয়। এ ধরণের কথা বলাও নিষেধ।

গৃহীত- [ফাতাওয়া আল উলামা ফি আল-আহাদিস আল-রাহিনাহ আল্লাতি হাদাসাত বিসারক মাদিনা আর-রিয়াদ। (১৪২৪ হিজরাহ/২০০৪) ক্যাসেট থেকে সংগৃহীত]

চলবে...

তথ্যসূত্র : আল ফাতাওয়া আশ শার'ইয়িয়্যাহ ফীল ক্বাদায়া আল 'ঝসরিয়্যাহ।

লেখক : মুরাদ বিন আমজাদ, প্রতিষ্ঠাতা বাংলাদেশ মুসলিম উম্মা ফাউন্ডেশন।

ওডি/এনএম

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড