• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিম উম্মাহর ভাঙন চিত্র

  ধর্ম ও জীবন ডেস্ক

১২ এপ্রিল ২০১৯, ১২:২৬
মুসলিম
ছবি : প্রতীকী

পৃথিবীর সকল নবীগণ তো দ্বীনের হকের দিকেই আহ্বান করেছেন (সুরা- ৪২/১৩)। পৃথিবী তখন দুটি শিবিরে বিভক্ত হয়। একটি মুসলিম উম্মাহ অপরটি অমুসলিম উম্মাহ। শেষ নবীর ক্ষেত্রেও তাই (ইমরান ৩/১৯-৮৫)।

কিন্তু রাসুল (সা.) এর তিরোধানের পর যারা ইসলাম নামক ঘর থেকে বেরিয়ে ফিরকা করেছে তারা ভিন্ন নামে আত্মপ্রকাশ করেছে। যদিও তারা ইসলাম/মুসলিম বলে নিজেদের পরিচয় দিতে চেয়েছে তবে তাদের সাথে নবীর/ইসলামের কোনো সম্পর্ক নেই। (আনআম ৬/১৫৯)

যেমন ইতিহাসে তারা খারেজি, রাফেজী, কাদিয়ানি, শিয়া ইত্যাদি। উল্লেখ্য যে, শিয়া মানে দল। আমরা শুধুমাত্র ইরানিয়ান ইসনা আশারিয়া শিইয়াদেরকেই চিনি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, সুন্নিদের মধ্যেও শিয়ার/দলের অভাব নেই। এজন্য দেখা যায় সমায়ের প্রয়োজনে সুন্নাহপন্থিদের নাম দেওয়া হয়েছিল 'আহলে সুন্নাত'।

এ কারণে দেখা যায় সৌদি আরব থেকে যে বই পুস্তক প্রচারিত হয় তার মধ্যে অন্যতম হলো 'আহলে সুন্নাত ওআল জামায়াত'। কিন্তু ভারত উপমহাদেশে এসে সেখানেও অন্য নাম যুক্ত হয়েছে। শুধু তাই নয় সৌদি স্কলারদের লেখা আহলে সুন্নাহর আকীদা বৈশিষ্ট্যের সাথে উপমহাদেশের লেখকদের সাথে আকীদা বৈশিষ্ট্যের সাথে অনেকাংশে মিল নেই।

এখনে যারা দল করে ভিন্ন নামে আত্মপ্রকাশ করতে চায় নিজেদের বৈশিষ্ট্যের স্বার্থে তারাও ঐ শিয়া তথা দলের অনুকরণে। এ কথা তারা স্পষ্টত বলছে যদি ইসলাম রাসুলের (সা.) যুগের মত দলমুক্ত থাকতো তাহলে আমরা ভিন্ন নামে আত্মপ্রকাশ করতাম না।

তাদের বক্তব্যে একথা দিবালোকের ন্যায় স্পষ্ট যে তাদের নাম নিয়ে আলাদা হওয়ার পক্ষে ওহীর কোনো নির্দেশনা নেই। বরং এগুলো তাদের কিয়াসি নাম। যদিও তাদের অনেকেই ওহীর বিধান ছাড়া কিয়াস মানতে চান না।

এভাবে আমরা দেখতে পাই যে আহলে সুন্নাত ওআল জামায়াতের বৈশিষ্ট্য ধারণ করা হয়েছিল শিরক বিদআত মুক্ত হওয়ার জন্য তা আবার রেজিঃ করে নিয়েছে শিরকি আকীদার বিদআতি রিজভী গংয়েরা। এজন্য তাদের থেকে পৃথক হওয়ার জন্যে আর একটি দল ওহীর বিধান নিয়ে আত্মপ্রকাশ করলেও তাদের এখন অনেকগুলো গ্রুপ।

এজন্য তারা আবার নিজেদের স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রাখার জন্য নিজেদের বৈশিষ্ট্যগত নামের সাথে জমিআত, জামাআত, আন্দোলন, তাবলীগ, গুরাবা ইত্যাদি নাম যোগে আলাদা প্লাটফর্ম তৈরি করলেও নিজেদের আকীদা আমলে কোনো প্রভেদ নেই বলে দাবি করছে।

অথচ তাদের মধ্যে রুহামা নেই বললেই চলে। আল্লাহ পাক আমাদের সকলকে উম্মাহর এই ক্লান্তিলগ্নে নাজিলকৃত দ্বীনে হক মেনে এক উম্মাহর অন্তর্ভুক্ত হওয়ার তওফীক দান করুন। আমিন। লেখক : মুরাদ বিন আমজাদ।

ওডি/এনএম

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড