• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাল হাদিস : যার পীর নেই তার পীর শয়তান

  অধিকার ডেস্ক    ০১ মার্চ ২০১৯, ১৩:০৭

হাদিস
ছবি : প্রতীকী

মূলত আল্লাহর নৈকট্য বা বেলায়াতের পথে অগ্রসর হতে নেককার মানুষের সাহচর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নেককার মানুষদের ভালোবাসা, তাদের সাহচর্য গ্রহণ, তাদের সাথে মাঝে মাঝে বসে আল্লাহর নৈকট্য লাভ বিষয়ক আলোচনা ইত্যাদি কাজ শুধু ইবাদতই নয়, উপরন্তু অন্যান্য ইবাদত পালনে সহায়ক। ক্রুসেড যুদ্ধোত্তর এবং বিশেষ করে তাতার বা মঙ্গলীয়দের আক্রমনোত্তর মুসলিম বিশ্বে সুফী মাশাইখগনই মূলত দ্বীনি দাওয়াতের ধারা অব্যাহত রাখেন। পাশাপাশি তাসাউফের নামে ব্যাপক শিরক বিদআত ও কুসংস্কার সর্বত্র ছড়িয়ে যায়।

ইবাদত পালনের জন্য মুসলিম সমাজে তখন পীর-মুরিদী ব্যবস্থা গড়ে ওঠে। অগণিত জাল হাদীস এ সকল শিরক ও বিদআতের সমর্থনে তৈরি করা হয়। তেমনি একটি জাল হাদীস হলো- “যার পীর নেই তার পীর শয়তান”।

বিশ শতকের প্রথমার্ধের অন্যতম বাঙালি আলিম আল্লামা রুহুল আমিন (১৩০২/১৮৮২-১৩৬৪হি/১৯৪৫ খৃ) লিখেন, বাগমারি নিবাসী আলিমদ্দিন শাহ নামক একজন লেখক “তরিকতে রাসূল রাহে হক” নামে পুস্তকের ৬নং পৃষ্ঠায় উপরোক্ত কথাটি হাদীস বলিয়া প্রকাশ করিয়াছেন, কিন্তু লেখক আলিমদ্দীন শাহ ইহা কোন বিশ্বাসযোগ্য হাদীস গ্রন্থে পেয়েছেন? ইহার সনদ কী? যতক্ষণ তিনি ঐ হাদীসের সনদ পেশ করিতে না পারেন ততক্ষণ উহা জাল হাদীস বলিয়া গণ্য হইবে। (বাগমারির ফকিরের ধোকাঞ্চন- ২ পৃ)

তিনি আরও বলেন- কুরআন, হাদীস ও ইলমে তাসাউফে সম্পূর্ণরূপে অনভিজ্ঞ “তরিকতে রাসূল এর লেখক সূরা মায়েদা-এর ৩৫নং আয়াতে বর্ণিত “তার দিকে অসীলা সন্ধান কর” আয়াতটির অর্থে লিখিয়াছেন যে, পীর ধরা ফরজে আইন, যে ব্যক্তি পীরের নিকট মুরীদ না হইয়া মরিয়া যায় সে নিশ্চয় কাফের হইয়া মরে। (তরিকতে রাসূল রাহে হক)

মাওলানা শাহ অলিউল্লাহ দেহলবী রহঃ. বলেন, মুরীদ হওয়া ওয়াযিব নহে। সুন্নত বলিয়া ইমামগণের নিকট ইজমা হইয়াছে। তিনি আরও বলেন, মুরীদ না হওয়া ব্যক্তির ওপর ইমামগণ আপত্তি করেন নাই। (কাওলুল জামিল- ১৪ পৃঃ)

মহান আল্লাহ তাআলা বলেন, “হে মানুষ, যারা ঈমান এনেছো আল্লাহ তাআলাকে ভয় করো এবং তাঁর দিকে ধাবিত হওয়ার জন্যে (অসীলা) উপায় খুঁজতে থাকো। তোমরা আল্লাহর জন্যে জিহাদ করো। সম্ভবত তোমরা সফলকাম হতে পারো। (সুরা মায়েদা- ৩৫)

অসীলা শব্দের অর্থ ইবাদত, কোরবত (নৈকট্য) ও নেকির কার্যকলাপ। আয়াতের অর্থ এই যে, তোমরা ইবাদতের কাজগুলো কর। ইহাতে পীর অনুসন্ধান কীরুপে সাব্যস্ত হইবে?

তরিকতে রাসূল-এর লেখক আলিমদ্দিন শাহ ইহাকে হাদীস বলিয়া উল্লেখ করেছেন। কিন্তু ইহা হাদীস নহে। তাহলে লেখকের “পীর” গ্রহণ ফরজ হওয়ার দাবী ইহাতে কিরুপে সাব্যস্ত হইবে? (আল্লামা রুহুল আমীন, বাগমারি ফকিরের ধোকাভঞ্চন- ৫১-৫৩ পৃ, ডঃ খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর, হাদীসের নামে জালিয়াতি- ২৩০ পৃ)

লেখক : শাইখ আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতীব।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড