• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

আজ সরস্বতী পূজা

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩২

দেবী সরস্বতী
দেবী সরস্বতী। (ছবি : সংগৃহীত)

বিদ্যা ও ললিতকলার দেবী সরস্বতীর পূজা আজ রবিবার (১০ ফেব্রুয়ারি)। মর্ত্যের ভক্তকূল এই দিন শ্বেতশুভ্র কল্যাণময়ী দেবী সরস্বতীর আহ্বান করে। সনাতন ধর্মালম্বিদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ঢাক-ঢোল-কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে কাল মুখরিত হয়ে উঠবে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজা মণ্ডপ।

পঞ্জিকামতে পঞ্চমী তিথি শনিবার সকাল থেকে শুরু হওয়ায় অনেক বাসাবাড়ি এবং শিক্ষা প্রতিষ্ঠানে কাল পূজা অনুষ্ঠিত হয়েছে। তাই আজ সকাল ১০টার মধ্যেই পূজা শুরু করার বাধ্যবাধকতা রয়েছে।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে পূজার আয়োজন হলেও সরস্বতী পূজার প্রধান কেন্দ্র হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল। প্রতি বছরের মতো এবারও প্রতিষ্ঠানটির ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। বিস্তীর্ণ মাঠজুড়ে সরস্বতী পূজা চমৎকার এক উৎসবে পরিণত হয়েছে। সকালে শুরু হবে পূজার্চনা এবং অঞ্জলি প্রদান। এছাড়াও সকালে হাতেখড়ি এবং প্রসাদ বিতরণ করা হবে। সন্ধ্যায় আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড