• শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

স্বপ্ন কি শরীআতের দলিল?

  অধিকার ডেস্ক    ২১ জানুয়ারি ২০১৯, ১২:২৩

স্বপ্ন
ছবি : প্রতীকী

ইদানিং অনলাইনে দেখা যাচ্ছে স্বপ্ন আলোচনা। ভাবাবেগে সুফিয়ানা স্টাইলে কোনোকিছু স্বপ্নের মাধ্যমে প্রমাণ করার চেষ্টা করা ভ্রান্ত সুফিদের দেখা যায়। কোনোকিছু প্রমাণের জন্য ইসলামী শরীআতের উৎস কী তা জানা থাকাটা আবশ্যিক বিষয়। 

একথা সর্বজনবিধিত যে, ইসলামের মূল উৎস হলো কিতাব ও সুন্নাহ। স্বপ্ন কোনো শরীআতের উৎস নয়। স্বপ্নের আবার বিভিন্ন প্রকার আছে। ভালো-মন্দ দিক আছে। এ বিষয়ে বিস্তারিত লেখা এখানে সম্ভব না। তবে আমারা শুধু সংক্ষেপে এতটুকু আলোচনা করতে চাই যে কেন স্বপ্ন শরীআতের দলিল হিসেবে গণ্য নয়।

মনে করুন কোনো ব্যক্তি নবী (সা.)’কে স্বপ্নের মধ্যে এমন কিছু নির্দেশ করতে দেখল যা শরীআত অনুমোদন করে না। এক্ষেত্রে আহলে সুন্নাহর চার আইম্মাসহ ঐক্যমতে তা গ্রহণ করা যাবে না। কারণ আমাদের বা খ্যাতনামা বড় কোনো আলিমের স্বপ্নকে আল্লাহ তাআলা দলিল বানাননি। 

আমাদের জন্য দলিল হলো মহান আল্লাহ যা কিছু নবী (সা.) এর কাছে নাযিল করেছেন। তবে ক্ষেত্রবিশেষে সুস্বপ্ন শুধুমাত্র দ্রষ্টার ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে। তথাপিও অনেক সময় এমন হয় যে, স্বপ্নদ্রষ্টার চিন্তা ভাবনা স্বপ্নের সঙ্গে মিশে গোলমাল হয়ে যায়। ফলে কতটুকু স্বপ্ন আর কতটুকু তার মস্তিষ্কের কল্পনা তাতে পার্থক্য করতে পারে না। 

অনেক সময় স্বপ্নের বিষয়টি ভুলে গিয়ে কল্পনার কথাগুলো স্মরণ থাকে। এ জাতীয় অনেককিছু হওয়ার অবকাশ আছে। এ কারণেই আমাদের স্বপ্ন প্রামাণিক মর্যাদা রাখে না। 

অতএব নিজের স্বপ্নই যখন নিজের জন্য দলিল নয়, তখন অন্যের স্বপ্নের বিষয় দিয়ে হুজ্জত কায়েম করে কোনো কিছু প্রতিষ্ঠা করতে চাওয়া বিভ্রান্ত আকীদার বহিঃপ্রকাশ ছাড়া আর কী হতে পারে! 

মহান আল্লাহ্‌র কাছে দুআ করি তিনি যেন আপন করুনায় আমাদেরকে বিভ্রান্ত আকীদা থেকে রক্ষা করেন।

آمین یا رب العالمین 

লেখক : মুরাদ বিন আমজাদ 
 

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড