• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

হায়াত বৃদ্ধিকারী আমলসমূহ (১ম পর্ব)

  অধিকার ডেস্ক    ১৮ জানুয়ারি ২০১৯, ১৩:০১

হায়াত
ছবি : প্রতীকী

জামাআতে নামাজ আদায়ে যত্নবান হওয়া-

একাকী নামাজ আদায় করার চেয়ে জামাআতে নামাজ পড়লে পঁচিশ বা সাতাশ গুণ বেশি নেকি পাওয়া যায়, যে ব্যক্তি এই নেকীর কথা শোনা মাত্রই অতি গুরুত্বের সাথে আমল করবে তার হায়াত দীর্ঘায়ীত করতে পারবে।

আবুহুরাইরা রা. বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেন, একাকী নামাজ আদায় করার চাইতে ইমামের সাথে যেকোনো ওয়াক্তের নামাজ জামাআতে পড়লে তাতে পঁচিশ গুণ বেশি নেকী হয়। (সহীহ মুসলিম- ৬৪৯)

আব্দুল্লাহ ইবনে উমার রা. বলেন, একাকী নামাজ আদায় করার চাইতে ইমামের সাথে জামাআতে নামাজ আদায় করলে সাতাশ গুণ বেশি নেকী হয়। (সহীহুল বুখারী- ৬০৯) অর্থাৎ একজন লোক পঁচিশ থেকে সাতাশ বছর ব্যাপী একাকী ঘরে নামাজ পড়ে যে পরিমাণ নেকী অর্জন করেছে, তার তুলনায় যে ব্যক্তি ইমামের সাথে জামাআতে নামাজ আদায় করেছে সেই ব্যক্তি এক বছরেই পঁচিশ বা সাতাশ বছরের নেকী অর্জন করে ফেলেছে।

তাহলে একটু ভেবে দেখুন, মাত্র পাঁচ থেকে দশ মিনিটের জন্য আপনার ঘর থেকে একাকী হয়ে আল্লাহর ঘর মসজিদে গিয়ে ফরজ নামাজ পড়ে পচিশ থেকে সাতাশ গুণ নেকী লাভ করে পুণরায় আল্লাহর ঘর হতে আল্লাহর রহমতে বাড়ি ফিরতে পারছেন।

সুন্নত/নফল নামাজ ঘরে আদায় করা-

মসজিদে মানুষের সামনে সুন্নত/নফল নামাজ আদায় করার চাইতে নিজ ঘরে একাকী সুন্নত/নফল নামাজ আদায় করলে পঁচিশ বা সাতাশ গুণ নেকী পাওয়া যাবে। এটা ফরজ নামাযের সম্পূর্ণ বিপরীত নির্দেশ।

সাহাবী সোহাইব রুমী রা. বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেন, মানুষের উপি ̄Íতি রয়েছে এমন স্থানে (মসজিদ বা জনসমাবেশ স্থলে) একবার সুন্নত/নফল নামাজ আদায়ের তুলনায় লোকচক্ষুর আড়ালে ঘরে একবার সুন্নত/নফল নামাজ আদায় করলে পঁচিশ গুণ নেকী পাবে। (সহীহুল জামে- ৩৮২১)

রাসূলুল্লাহ (সা.) বলেন, ঘরে সুন্নত/নফল নামাজ আদায়ের তুলনায় লোকচক্ষুর আড়ালে যেখানে কেউ তাকে দেখতে পায় না এমন স্থানে সুন্নত/নফল নামাজ আদায়ের ফজিলত তেমনি, ফরয নামাজের ফজিলত নফল নামাজ আদায়ের চাইতে যেমনি বেশী । (সহীহ আত তারগীব- ৪৪১, মু’জামুল কাবীর-৭৩২২)

অর্থাৎ যে লোক পঁচিশ বছর ব্যাপী মসজিদে সুন্নত/নফল নামাজ আদায় করেছে এক বছরেই সেই সুন্নত/নফল নামাজ ঘরে আদায় করে পঁচিশ গুণ নেকী লাভ করতে পারবে, যদি সেই সুন্নত/নফল নামাজ একান্ত ঘরে আড়ালে আদায় করেন যেখানে তাকে কেউ দেখতে পাচ্ছে না।

অতএব, আপনি এমনভাবে এমন স্থানে সুন্নত/নফল নামাজ আদায় করুন যেন কেউ আপনাকে দেখতে পাচ্ছে না। তাহলে আপনি মসজিদে গিয়ে ফরজ নামাজ আদায়ের মাধ্যমে যে পরিমাণ নেকী লাভ করতে পারবেন সেই ফরজ নামাজগুলোর সুন্নত/নফল নামাজ ঘরে আদায় করলে ফরজের সমপরিমাণ পঁচিশ গুণ নেকী লাভ করবেন।

লেখক : মাওলানা আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতীব।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড