• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ইসলামে পরিষ্কার পরিচ্ছন্নতা ও পবিত্রতা (শেষ অংশ)

  অধিকার ডেস্ক    ১৬ জানুয়ারি ২০১৯, ১৫:১২

ইসলাম
ছবি : প্রতীকী

মল-মুত্র ত্যাগের সময় উন্মুক্ত/ খোলা স্থানে কীবলামুখী হয়ে বা কিবলাকে পশ্চাতে রেখে বসা নিষেধ। রাসূলুল্লাহ (সা.) বলেন, তোমরা মলত্যাগ বা মুত্র ত্যাগের জন্য উন্মুক্ত স্থানে গেলে কীবলা-কে (বাইতুল্লাহ বা কা’বা ঘর-কে) সামনে রাখবে না পেছনেও রাখবে না। (সহীহ মুসলিম- ১/২২৪)

তবে বাড়িঘরে বা ফ্ল্যাটে কিবলামুখী হয়ে মল-মুত্র ত্যাগে অসুবিধা নাই। অর্থাৎ বদ্ধ স্থানে কিবলামুখী হয়ে বসা জায়েজ। কেননা- সাহাবী আব্দুল্লাহ ইবনে উমার রা. বলেন, ‘লোকেরা বলে, তুমি শৌচাগারে কিবলামুখী হয়ে বসো না। কিন্তু আমি একদিন আমাদের ঘরের ছাদের উপর উঠে রাসূলুল্লাহ (সা.) কে দুটি ইটের উপর (প্যানের উপর) উপবিষ্ট দেখতে পাই। তাঁর মুখমন্ডল বায়তুল মুকাদ্দাসের দিকে ছিল। (সহীহ মুসলিম- ২৬৬/১-২, আবুদাউদ- ১২, নাসায়ী- ২৩, তিরমিযী- ১১, ইবনু মাজাহ- ১/৩২২, সহীহ)

আরও পড়ুন : ইসলামে পরিষ্কার পরিচ্ছন্নতা ও পবিত্রতা (প্রথম অংশ)

শৌচাগারে প্রবেশের সময় জুতা, স্যান্ডেল পায়ে রেখে ও মাথা আবৃত করে প্রবেশ করা আদব। যঈফ সনদে বর্নিত আছে যে, রাসূল (সা.) শৌচাগারে প্রবেশ করতে চাইলে তিনি তাঁর জুতা পরিধান করতেন এবং মাথা ঢেকে/আবৃত রাখতেন। (আত-তাবা-কাতুল কুবরা- ১/৩৮৩)

সহীহ সনদে আবু বকর সিদ্দীক রা. হতে বর্নিত আছে যে, রাসূল (সা.) প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে মাথা আবৃত করে যেতেন। (ইবনুল মুবারক, আয-যুহদ- ১০৭ পৃ, আবু নুআইম, ইস্পাহানী, হিলইয়াতুল আউলিয়া- ১/৩৪)

মুমিন মুসলিমের অবশ্যই পালনীয় কর্তব্য হলো, শৌচাগারে/টয়লেটে প্রবেশের পূর্বেও সেখান থেকে বাহির হওয়ার সময় দোয়া পাঠ করা, যা রাসূলুল্লাহ (সা.) শিক্ষা দিয়েছেন। মল-মুত্র ত্যাগের স্থানে প্রবেশের সময় পঠিত দু’আ- “আল্লাহুম্মা ইন্নী আাউযু-বিকা মিনাল খুবুছি ওয়াল খাবা-ইছ”।

অর্থ- হে আল্লাহ! আমি অপবিত্র পুরুষ ও নারী শয়তানদের থেকে আপনার আশ্রয় গ্রহণ করছি। (সহীহ মুসলিম- ১/২৮৩-২৮৪)

বাহির হওয়ার সময় পঠিত দু’আ- “গুফরা নাকা”। অর্থ- আপনার ক্ষমা প্রার্থনা করছি। (সুনানে তিরমিযী-১/৬৬)

মনে রাখতে হবে যে পরিষ্কার পরিচ্ছন্নতা ও পবিত্রতা ঈমানের অংশ। রাসূলুল্লাহ (সা.) বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা ও পবিত্রতা ঈমানের অঙ্গ। (সহীহ মুসলিম-১/২০৩)

লেখক : মাওলানা আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতীব।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড