• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রায় ২৬ লাখ ওমরাহ ভিসা ইস্যু করেছে সৌদি

  অধিকার ডেস্ক    ০৭ জানুয়ারি ২০১৯, ০২:৪৪

পবিত্র মক্কা শরীফ
পবিত্র মক্কা শরীফ (ছবি : সংগৃহীত)

চলতি বছর সৌদি সরকার ২৫ লাখ ৫৫ হাজার ২০১টি ওমরাহ ভিসা ইস্যু করেছে। ভিসাপ্রাপ্তদের মধ্যে ইতোমধ্যে ২১ লাখ ৮৩ হাজার ৩১ জন পালনার্থী সৌদি সফর সম্পন্ন করেছেন। খবর সৌদি প্রেস এজেন্সি ও আরবনিউজের।

সৌদি ভিশন ২০৩০ লক্ষ্য করে বিপুল পরিমাণ ওমরাহ পালনার্থীকে ভিসা প্রদান ও তাদের সার্বিক সেবা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে সৌদিকর্তৃপক্ষ। তাদের লক্ষ্য অনুযায়ী ২০২২ সালের মধ্যে বহির্রাষ্ট্র থেকে ওমরাহ পালনার্থীর সংখ্যা ১৫ মিলিয়ন এবং ২০৩০ সালের ভেতর ৩০ মিলিয়নে উন্নীত করা। তারই ধারাবাহী কথায় গত ১১ সেপ্টেম্বর থেকে অন্যবারের তুলনায় অধিক পরিমাণে ওমরার ভিসা দেওয়া হচ্ছে।

বর্তমানে দেশটিতে চার লাখ ৮ হাজার ৬১১ জন ওমরাহ পালনার্থী অবস্থান করছেন। তন্মধ্যে ২ লাখ ৮৬ হাজার ৫৬৮ জন মক্কায় এবং ১ লাখ ২২ হাজার ৪৩ জন মদিনায় অবস্থান করছেন।

সৌদি গমনের ক্ষেত্রে ১৯ লাখ ৯১ হাজার ৪৪৮ জন বিমানযোগে এবং ১ লাখ ৮৪ হাজার ৫৮০ সড়কপথে ও ৭ হাজার তিনজন জলপথে।

পরিসংখ্যানে দেখা যায়, পাকিস্তান থেকে ৬ লাখ ১৫ জন, ইন্দোনেশিয়া থেকে ৩ লাখ ৯৪ হাজার ২৭ জন, ভারত থেকে ২ লাখ ৮১ হাজার ৫৮৯ জন, মালয়েশিয়া থেকে ১ লাখ ৩০ হাজার ৭৯৩ জন, ইয়েমেন থেকে ১ লাখ ১৩ হাজার ২৪৭ জন, মিশর থেকে ৬৩ হাজার ২১৭ জন, তুরস্ক থেকে ৬০ হাজার ৮৬ জন, সংযুক্ত আরব আমিরাত ৫৬ হাজার ৪১২ এবং বাংলাদেশ থেকে ৫২ হাজার ৮৪৮ জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড