• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিবন্ধী হাজিরা মক্কা-মদিনায় বিশেষ সেবা পাবেন

  অধিকার ডেস্ক    ১৯ ডিসেম্বর ২০১৮, ১১:০১

প্রতিবন্ধী
মক্কা-মদিনায় প্রতিবন্ধী হাজিরা বিশেষ সুবিধা পাবেন (ছবি: ইন্টারনেট)

প্রতি বছর হজ, ওমরাহ ও নবীজীর রওজা মোবারক জিয়ারতের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লি মক্কা ও মদীনায় জমায়েত হন। এদের মাঝে অনেকেই আছেন যারা শারীরিকভাবে অন্যদের চাইতে আলাদা। এই প্রতিবন্ধী মানুষরা সহজেই অন্যদের মতো চাইলে চলাফেরা করতে পারেন না। তারা যেন নির্বিঘ্নে এবং নিশ্চিন্তে হজ বা ওমরাহতে অংশ নিতে পারেন সেজন্য সৌদি হজ কর্তৃপক্ষ বিভিন্ন সময় বিশেষ সুবিধা অব্যাহত রাখে।

এই প্রতিবন্ধী মানুষদের জন্য এখন কর্তৃপক্ষ গ্রহণ করেছে বিশেষ কিছু সেবা। যার মাধ্যমে সব প্রতিবন্ধীরাই বিশেষ সুবিধা লাভ করবে। ওমরা ও হজের কার্যক্রম সহজে সম্পাদন করতে পারবে।

সুষ্ঠু, সুন্দর ও নিরাপদে মক্কা-মদিনা জিয়ারতে প্রতিবন্ধী সকল দর্শনার্থী, ওমরা ও হজ পালনকারীরা যেসব বিশেষ সুবিধা পাবেন:

১। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতির কুরআনুল কারিমের পাণ্ডুলিপির সু-ব্যবস্থা। ২। প্রতিবন্ধীদের জন্য ওমরা ও হজ সম্পাদনের জন্য বিশেষ গাইড নিয়োগ। ৩। শ্রবণ প্রতিবন্ধীদের জন্য বিশেষ সাইন তথা দিক-নির্দেশনা সম্বলিত চিহ্ন ব্যবস্থা। ৪। বাক প্রতিবন্ধীদের জন্য দোভাষী নির্দেশক তত্ত্বাবধায়ক নিয়োগ। ৫। মসজিদে হারাম ও মসজিদে নববিতে নামাজ ও ইবাদতে আসা-যাওয়ার স্পেশাল গাইড নিয়োগ। ৬। তাওয়াফ ও সাঈ’র জন্য ইলেকট্রিক হুইল চেয়ারের ব্যবস্থা।

সকল প্রতিবন্ধকতা দূর করে প্রতিবন্ধীদের সহায়তায় সার্বিক ব্যবস্থাপনা ও নতুন নতুন চাহিদা ও সমস্যা সমাধানের চেষ্টা করছে সৌদি হজ কর্তৃপক্ষ।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড