• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

ইসলামের দৃষ্টিতে পিতা-মাতার অধিকার (শেষ পর্ব)

  অধিকার ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৮, ১১:৪১

পিতা মাতার অধিকার
ছবি : প্রতীকী

আধুনিক সভ্যতায় ব্যক্তিকেন্দ্রিক ও স্ত্রী-সন্তানকেন্দ্রিক জীবনে পিতা-মাতার প্রতি মানুষের অবহেলা সীমাহীন। অথচ এ পৃথিবীতে প্রতিটি মানুষ মহান স্রষ্টার পরে তার অস্তিত্বের জন্য তার পিতা-মাতার কাছে সে চিরঋণী। এই ঋণ অপরিশোধ্য। কুরআন ও হাদীসের আলোকে পিতা-মাতার আনুগত্য ও সেবা করা অন্যতম শ্রেষ্ঠ ফরজ আইন।
মহান আল্লাহ তাআলা বলেন, “আর আমি মানুষকে তার পিতামাতার প্রতি সদয় ব্যবহার করার নির্দেশ দিয়েছি। তার মাতা তাকে অতিকষ্টে গর্ভে ধারণ করেছে এবং অতিকষ্টে তাকে প্রসব করেছে। তার গর্ভধারন ও দুধপান ছাড়ানোর সময় (৬+২৪= ৩০) ত্রিশ মাস।” (সূরা আহকাফ- ১৫)

আয়াতেও মাতার তিনগুন বেশি অধিকারের প্রতি ইঙ্গিত দেওয়া হয়েছে- 

ক- কষ্ট করে মাতা তাকে গর্ভে ধারণ করেছে।
খ- কষ্ট করে তাকে প্রসব করেছে।
গ- গর্ভধারণ ও দুধপান করাতে ৩০ মাস কষ্ট করেছে।

আর সে কারণে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যেমন বাহায ইবনু হাকিম রাঃ. থেকে তার পিতা এবং তার দাদার সূত্রে বর্ণিত- তিনি বলেন, আমি একদিন রাসূলুল্লাহ (সা.) কে বললাম, হে আল্লাহর রাসূল! আমার উত্তম ব্যবহার পাওয়ার অধিক হকদার কে? তিনি বললেন, তোমার মা, তোমার মা, তোমার মা। অতঃপর তোমার পিতা। এরপর পর্যায়ক্রমে আত্মীয়তার নৈকট্য অনুসারে হবে। (সুনানে আবুদাউদ, হা- ১৩০/৫১৩৯)

রাসূল (সা.) বলেন, “তিন ধরণের ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না এবং কিয়ামতের দিন আল্লাহ তাদের দিকে তাকাবেন না। পিতামাতার অবাধ্য হওয়া, পুরুষের পোশাক বা সাজগোজ পরিধানকারী মহিলা এবং দাইউস, যে তার পরিবারের সদস্যদের অশ্লীলতা মেনে নেয়।” (সুনানে নাসায়ী- ৫/৮০)

আগের পর্ব পড়তে : ইসলামের দৃষ্টিতে পিতা-মাতার অধিকার (পর্ব- ১)

রাসূল (সা.) বলেছেন, “গুনাহ সমূহের মধ্যে বড় গুনাহ হচ্ছে আল্লাহর সাথে শিরক করা, পিতামাতার অবাধ্য হওয়া, মানুষকে হত্যা করা এবং মিথ্যা কসম করা।” (সহীহ আত-তারগীব- ৩৫৬৮)

রাসূল (সা.) বলেছেন, কবীরা গুনাহগুলোর মধ্যে একটি হলো মানুষ তার পিতামাতাকে গালি দিবে। তখন সাহাবীগণ প্রশ্ন করেন, হে আল্লাহার রাসূল? কোনো মানুষ কি তার পিতামাতাকে গালি দেয়? তিনি বললেন, হ্যাঁ। কোনো ব্যক্তি যখন অন্য ব্যক্তির পিতাকে গালি দেয় তখন সেই ব্যক্তি প্রথম গালিদাতার পিতাকে গালি দেয়। অনুরূপভাবে যখন সে কারো মাতাকে গালি দেয় তখন দ্বিতীয় ব্যক্তি, প্রথম ব্যক্তির মাতাকে গালি দেয়। সুতরাং ব্যক্তি এভাবেই নিজের পিতামাতাকেই গালি দেয়। ( সহীহ মুসলিম- ১/৯২, ১৭১)

আবু দারদা রাঃ. বলেন, আমি রাসূল (সা.) কে বলতে শুনেছি, পিতা হলো জান্নাতের সর্বোত্তম দরজা। তুমি চাইলে এটা ভেঙে ফেলতে পারো, অথবা এর হিফাজত করতে পারো। (সুনানে তিরমিযী,হা- ১৯০০)

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, কোন সন্তান তার পিতার হক আদায় করতে সক্ষম নয়। (সুনানে আবুদাউদ, হা- ৫১৩৭)

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, পিতার সন্তুষ্টিতেই আল্লাহর সন্তুষ্টি এবং পিতার অসন্তুষ্টিতেই আল্লাহর অসন্তুষ্টি। (সুনানে তিরমিযী, হা- ১৮৯৯)
 

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড