• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

জাল হাদিসের খপ্পরে রাসূলুল্লাহ (সা.) (শেষ পর্ব)

  অধিকার ডেস্ক    ০৫ ডিসেম্বর ২০১৮, ০৮:৫১

রাসূল
ছবি : প্রতীকী

আল্লাহর মুখমন্ডলের নূর হতে রাসূল সৃষ্ট- 

এ কথাটি সম্পূর্ণ সনদবিহীন একটি জাল, বানোয়াট মিথ্যা কথা, “আমি মুহাম্মদকে আমার মুখমন্ডলের নূর থেকে সৃষ্টি করেছি”। (সিররুল আসরার- ১০ পৃ)

নবী (সা.) তারকা রূপে থাকা- 

আমাদের দেশে একটি প্রচলিত ধারণা আছে যে, রাসূল (সা.) আদম সৃষ্টির আগে তারকা রূপে ছিলেন। এ বিষয়ে প্রচলিত সকল কথাই ভিত্তিহীন ও মিথ্যা। আমাদের সুপ্রসিদ্ধ একটি ইসলামী কেন্দ্র থেকে প্রকাশিত একটি খুতবার বইয়ে লেখা হয়েছে- আবুহুরায়রা হতে বর্ণিত, রাসূলে কারীম (সা.) জিবরাঈল আঃ. কে জিজ্ঞেস করেন, হে জিবরাঈল! আপনার বয়স কত? তিনি উত্তরে বলেন, হে আল্লাহর রাসূল! আমি এ সম্পর্কে কিছুই জানি না। তবে এতটুকু বলতে পারি যে, চতুর্থ আসমানে একটি তারকা আছে, যা ৭০ হাজার বার উদিত হতে দেখেছি। একথা শুনে রাসূল (সা.) বললেন, হে জিবরাঈল! শপথ মহান আল্লাহ তাআলার ইজ্জতের, আমিই সেই তারকা। (বুখারী শরীফ, শাহ মুহাম্মদ মোহেব্বুল্লাহ, পীর সাহেব, ছারছিনা শরীফ, খুতবায়ে ছালেহীয়া- ৪২ পৃ) 

এসকল কথা সবই ভিত্তিহীন মিথ্যা কথা, যা হাদীস নামে প্রচারিত হয়েছে। তবে সবচেয়ে দুঃখজনক বিষয় হলো এ ভিত্তিহীন কথাটিকে “সহীহ বুখারী শরীফে”র রেফারেন্স দিয়ে চালানো হয়েছে। কেউ কেউ এ ভিত্তিহীন কথাটিকে সহীহ বুখারী ও সহীহ মুসলিম উভয়ের নামে চালানোকে উত্তম বলে মনে করেছেন। অথচ সহীহ বুখারীই নয়, তারীখে বুখারী বা ইমাম বুখারী রাঃ. এর অন্যান্য লেখা লেখা গ্রন্থেই এ কথাটি সনদসহ বর্ণিত হয়নি। অথচ সে জাল কথাটিকে বুখারীর নামে চালানো হলো। (আল ইসতি-গাছাহ ফির রাদ্দি আলাল বাকরী- ১/১৩৮, মাজমুউল ফাতাওয়া- ১৮/৩৬৬-৩৬, মীলাদ ও কিয়াম, ছারছিনা দারুছুন্নাত লাইবেধরী- ১৮ পৃ)

রাসূলুল্লাহর নূরে ধান বা চাল সৃষ্ট- 

জালিয়াতদের বানানো এটি আরেকটি মিথ্যা কথা- চাল আমার হতে, আমি চাল থেকে। আমার অবশিষ্ট নূর থেকে চাউলকে সৃষ্টি করা হয়েছে। (ইমাম সাগানী, আল মাউজুআত- ৬৭, তাহির পাটনী, তাযকিয়াহ্- ১৪৭, ইমাম শাওকানী, আল ফাওয়াইদ- ১/২১১)

লেখক : আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতিব। 
 

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"people";s:[0-9]+:"রাসূল".*')) AND id<>32439 ORDER BY id DESC LIMIT 0,5

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড