• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

জাল হাদিসের খপ্পরে রাসূলুল্লাহ (সা.) (৩য় পর্ব)

  অধিকার ডেস্ক    ৩০ নভেম্বর ২০১৮, ০৯:২০

রাসূল
ছবি : প্রতীকী

রাসূলুল্লাহ (সা.) কে নূর থেকে সৃষ্টি করা হয়েছে অর্থে কিছু হাদীস এ উপমহাদেশে প্রচলিত রয়েছে। একথা ঠিক যে, সৃষ্টির মর্যাদা তাঁর সৃষ্টির উপাদান, বংশ ইত্যাদিতে নয়। এ জন্যে আগুনের তৈরি জ্বীন, ও নূরের তৈরি ফেরেশতার চেয়ে মাটির তৈরি মানুষ অনেক ক্ষেত্রে বেশি মর্যাদাবান। কিন্তু মুসলিম উম্মাহর মৌলিক বৈশিষ্ট হলো যে, কোনো কথা তা যতই ভাল লাগুক তা গ্রহণের আগে তাঁর বিশুদ্ধতা যাচাই করা।

লক্ষণীয় বিষয় যে, এ বিষয়ে অধিকাংশ হাদীস একেবারেই “সনদবিহীন” জাল কথা এবং কিছু হাদীস “সনদওয়ালা” জাল হাদীস।

পবিত্র দাঁতে নূর- 

এক রাতে আয়েশা রাঃ. এর হাত থেকে তাঁর সূচটি পড়ে যায়। তিটি তা হারিয়ে ফেলেন এবং খোঁজ
করেও পাননি। তখন নবীজী (সা.) হেসে উঠেন এবং তাঁর দাঁতের নূর (আলোকরশ্মি) বেরিয়ে পড়ে। এতে ঘর আলোকিত হয়ে যায় এবং সে আলোয় আয়েশা রাঃ. তাঁর সূচটি দেখতে পান। (কিতাবুল আসার- ৪৫ পৃঃ)

আল্লামা আব্দুল হাই লাখনবী হানাফী রাঃ. বলেন, এটি একটি সনদবিহীন ভিত্তিহীন মিথ্যা কাহিনী। দশম হিজরী শতকের একজন আলিম মোল্লা মিসকীন মুহাম্মদ আল ফিহরী (৯৫৪ হিঃ) কর্তৃক ফার্সি ভাষায় লিখিত “মাআরিজুন নুবুওয়াত” নামক সীরাতুন-নবী বিষয়ক গ্রন্থে (এক সময় ঐ কিতাবটি ভারতে প্রসিদ্ধ ছিল) উপরের মিথ্যা কথাটি সংকলিত হয়েছে। আরো অন্যান্য সীরাতুন নাবী গ্রন্থে ঐ কথাটি সংকলিত হয়েছে। এ সকল বইয়ে অজ্ঞ বা অসচেতন মানুষেরাই নির্ভর করতে পারে। (কিতাবুল আসার- ৪৬)

আলী রাঃ. নূর থেকে সৃষ্ট- 

আমাকে ও আলীকে নূর থেকে সৃষ্টি করা হয়। আদম আঃ. এর সৃষ্টির দুই হাজার বৎসর পূর্বে আমরা আরশের ডান পার্শ্বে ছিলাম, অতঃপর যখন আল্লাহ আদম আঃ. কে সৃষ্টি করলেন তখন আমরা মানুষের ঔরসে ঘুরতে লাগলাম। (ইমাম ইবনুল জাওযী, আল- মাও-যূআ’ত- ১/২৫৪)

এ বিষয়ে মুহাদ্দীসগণ একমত যে, এ কথাটি একটি মিথ্যা ও জাল হাদীস। জাফর ইবনু আহমদ ইবনু আলী আলগাফিকী নামক একজন মিথ্যাবাদী জালিয়াত এ হাদীসটি বানিয়েছে। এবং এর জন্য একটি সনদও সে বানিয়েছে। (ইমাম সুয়ূতী আল-লাআ-লী- ১/৩২০, ইমাম শাওকানী, আল –ফাওয়াইদ- ২/৪৩৪)

আগের পর্ব পড়তে : জাল হাদিসের খপ্পরে রাসূলুল্লাহ (সা.) (২য় পর্ব)

আবুবকর রাঃ. নূর হতে সৃষ্ট- 

রাসূলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ আমাকে তাঁর নূর থেকে সৃষ্টি করেছেন। আবু বকর রাঃ. কে আমার নূর হতে, উমার রাঃ. কে আবুবকর রাঃ. এর নূর থেকে এবং আমার উম্মতকে উমার রাঃ. এর নূর থেকে সৃষ্টি করেছেন। (ইমাম যাহাবী, মীযানুল ই’তিদাল- ১/৩১৪) 

এ কথাটি একটি সনদসহ জাল হাদীস। আহমদ ইবনু ইউসুফ আল মানবিযী নামক এক ব্যক্তি এ মিথ্যা কথাটির প্রচারক। (ইমাম সুয়ূতী যাইলুল লা-আলী- ৫০ পৃ)

আয়েশা রাঃ নূর থেকে সৃষ্ট- 

রাসূলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ আমাকে তাঁর নূর থেকে সৃষ্টি করেছেন। আবু বকর রাঃ. কে আমার নূর হতে, উমার রাঃ. কে আবুবকর রাঃ. এর নূর থেকে এবং আমার উম্মতের মুমিন পুরুষকে উমার রাঃ. এর নূর থেকে এবং মুমিন নারীদেরকে আয়েশা রাঃ. এর নূর থেকে সৃষ্টি করেছেন। (তাফসীরে কুরতুবী- ১২/২৮৬)

ইমানদার নূর থেকে সৃষ্ট- 

ইবনু আব্বাস রাঃ. বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, মুমিন আল্লাহর নূর দ্বারা দৃষ্টিপাত করেন। যে নূর থেকে তাকে সৃষ্টি করা হয়েছে। (ইমাম দায়লামী, আল-ফিরদাঊস- ৪/১৭৮)

এটি একটি সনদবিশিষ্ট জাল হাদীস। এর একমাত্র বর্ণনাকারী রাবি মাইসারাহ ইবনু আব্দুর-রাব্বিহ দ্বিতীয়-তৃতীয় শতকের অন্যতম প্রসিদ্ধ জালিয়াত। (ইমাম যাহাবী, মীযানুল ই’তিদাল- ৬/৫৭৪)

লেখক : আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতিব। 
 

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"people";s:[0-9]+:"রাসূল".*')) AND id<>31505 ORDER BY id DESC LIMIT 0,5

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড