• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সারাদেশে ঈদে মিলাদুন্নবী (স.) উদযাপিত

  অধিকার ডেস্ক    ২১ নভেম্বর ২০১৮, ২২:৩৭

র‍্যালি
দেশব্যাপী র‍্যালি, মিলাদ-মাহফিল (ছবি : দৈনিক অধিকার)

সারাদেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)। দেশব্যাপী র‍্যালি, মিলাদ-মাহফিল ও দোয়ার আয়োজনের মধ্যদিয়ে দিনটি পালন করে ধর্মপ্রাণ মুসলমানরা। দৈনিক অধিকারের জেলা প্রতিনিধিদের পাঠানোর তথ্যের ভিত্তিতে জেনে নেওয়া যাক কেমন ছিল আয়োজন-

ঝিনাইদহ: ঝিনাইদহে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় হযরত মুহাম্মদ (স.)’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শহরের স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্তরে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস, ইসলামী বিশ্ববিদ্যালয় আল হাদিস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আশরাফুল আলম, কোটচাঁদপুর কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা বাহারুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আব্দুল হামিদ প্রমুখ। এ সময় বক্তারা বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় হযরত মুহাম্মদ (স.) এর দিক-নির্দেশনা মূলক বিভিন্ন বিষয় তুলে ধরেন।

খাগড়াছড়ি: ১২ই রবিউল আওয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনে জশনে জুলুছ উদযাপিত হয়েছে খাগড়াছড়িতে। এতে বিভিন্ন শ্রেণি পেশার ধর্মপ্রাণ মুসলিমরা বিশ্ব নবীর আগম উপলক্ষে স্লোগানে মুখোরিত করে তুলে পাহাড়ী এ জনপদ। বুধবার সকালে আহলে সুন্নাত ওয়াল জামাআত এর খাগড়াছড়ি আহ্বায়ক কমিটির উদ্যোগে ঈদগাহ মাঠ থেকে এক বর্ণাঢ্য জশনে জুলুছ শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পৌর ঈদগাহ মাঠে এসে সংক্ষিপ্ত আলোচনা সভা করে শেষ হয়।

আলোচনা সভায় বক্তরা বলেন, বিশ্ব নবীর আগমন না হলে এ পৃথিবী সৃষ্টি হতো না। সকলকে ইহকাল ও পরকালের শান্তির জন্য নবীজীর জীবন আর্দশ অনুসরণ করে জীবন ধারণের জন্য আহ্বান জানান বক্তারা।

নারায়ণগঞ্জ: বিশ্ব জাহানের আখেরী নবী হুজুরেপাক মুহাম্মদ (সা.) এর জন্মদিন আজ। দিনটি পালনে মুসলিম জাতী নানান কর্মসূচি পালনসহ রোজা রেখেছেন অনেকেই। তারই ধারাবাহিকতায় বুধবার নারায়ণগঞ্জে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) এর উপলক্ষে র‌্যালি ও আলোচনা, বিশেষ মোনাজাত করা হয়েছে। নারায়ণগঞ্জে জশনে জুলুসের একটি র‌্যালি বের হয়।

সাতক্ষীরা: সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.) এর পৃথিবীতে শুভাগমন স্মরণে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালিত হয়েছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)।

চাঁদপুর: পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) উপলক্ষে চাঁদপুর শহরে জশনে জুলুছ বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়েছে। বুধবার (২১ নভেম্বর) চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বেলা সাড়ে ১১টায় জশনে জুলুছ বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে মিলাদ-কিয়াম, দোয়া মোনাজাত ও তবররুক বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

নাটোর: ধর্মীয় ভাব গাম্ভীর্যসহ নানা আনুষ্ঠানিকতায় নাটোরে পালিত হয়েছে পবীত্র ঈদ-ই মিলাদুন্নবী। আহলে সুন্নাত ওয়াল জামাতের উদ্যোগে দুপুরে পুলিশ লাইন্স পূর্ব মসজিদ থেকে জসনে জুলুস শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের মাদ্রাসা মোড় এলাকা ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। এর আগে সেখানে বিশেষ দোয়ার আয়োজন করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন তাদের কার্যালয়ে আলোচনা সভা ও ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড