• শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবরদান সম্পন্ন

  রাঙামাটি প্রতিনিধি ০৯ নভেম্বর ২০১৮, ১৯:৫৯

দানোত্তম কঠিন চীবরদান
বরকলে দুই দিনব্যাপী ৩৪তম দানোত্তম কঠিন চীবরদান ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে শুক্রবার সন্ধ্যায় সম্পন্ন (ছবি : দৈনিক অধিকার) 

রাঙ্গামাটির বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে  ৮ ও ৯ নভেম্বর দুই দিনব্যাপী ৩৪তম দানোত্তম কঠিন চীবরদান ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে। শুক্রবার (৯ নভেম্বর) সন্ধ্যায় সম্পন্ন হয়েছে দুই দিনব্যাপী এ ধর্মীয় অনুষ্ঠান।

বিশাখার প্রবর্তিত ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা বের করে সেই সুতা রং দিয়ে চীবর কাপড় বুননের জন্য প্রস্তুত করা হয়। সেই চীবর কাপড় বুননের জন্য বেইন (কাপড় তৈরির যন্ত্র) তৈরি করা হয়। উপজেলার বিভিন্ন প্রত্যন্ত এলাকা থেকে ২৪টি মহিলা দল অংশগ্রহণ করে সারা রাত বেইন বুনে চীবর কাপড় তৈরি করেন। এই বেইনঘর উদ্বোধন করেন- বরকল সদর কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উ. সুবর্ণ মহাথের ভিক্ষু।

দ্বিতীয় দিনের ধর্মীয় অনুষ্ঠানে প্রধান ধর্মদেশক ছিলেন- পার্বত্য ভিক্ষু সংঘের বরকল ও জুরাছড়ি শাখার সভাপতি ও হাজাছড়া সাম্য মৈত্রী বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘ পাল মহাথের ভিক্ষু। এ সময় রাজ বন বিহারের গিরিমানন্দ থের, দেবাছড়ি পূর্বারাম বৌদ্ধ বিহারের সুমঙ্গল থের ভিক্ষু বেতছড়ি দশবল বৌদ্ধ বিহারের বিনয়ানন্দ থের ভিক্ষু হালাম্বা ত্রিরত্ন বৌদ্ধ বিহারের কল্যাণশ্রী থের ভিক্ষু কুসুমছড়ি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শকুন্তলা চাকমা, বিহার পরিচালনা কমিটির সভাপতি মংহ্লচিং মারমা, সাধারণ সম্পাদক বান্ন চরণ চাকমাসহ এলাকার প্রায় ৫শতাধিক বৌদ্ধ দায়ক দায়িকা উপস্থিত ছিলেন।

ধর্মীয় অনুষ্ঠানে বুদ্ধ পূজা, বুদ্ধমূর্তি দান, পিণ্ড দান, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, চীবর দান, কল্পতরু দানসহ বিভিন্ন দানানুষ্ঠান করা হয়। সন্ধ্যায় ফানুস বাতি উত্তোলন করা হয়। অনুষ্ঠানে কঠিন চীবর দানের তাৎপর্য তুলে ধরে ভিক্ষুগণ ধর্মদেশনা দেন এবং বৌদ্ধের নীতি ও আদর্শকে বুকে ধারণ করে জগতের সকল প্রাণীর হিত সুখ ও মঙ্গল কামনা করা হয়।


 

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড