• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাসূল (সা.) এর ভবিষ্যৎ বাণী (৬ষ্ঠ পর্ব)

  অধিকার ডেস্ক    ০৭ নভেম্বর ২০১৮, ০৯:১৯

রাসূল
ছবি : প্রতীকী

আলেমগণের মৃত্যু-

"কিয়ামতের আগে প্রচুর পরিমাণে আলেমগন মৃত্যুবরণ করবেন, আর অজ্ঞলোকেরা মুফতি সেজে লোকদেরকে পথভ্রষ্ট করবে।"

সাহাবী আব্দুল্লাহ বিন আমের রাঃ. বলেন, আমি রাসুল (সা.) কে বলতে শুনেছি, তিনি বলেছেন, আল্লাহ তাআলা দ্বীনের ইলম বা জ্ঞান বান্দাদের কাছ থেকে ছিনিয়ে নিবেন। তবে আলেমগণের মৃত্যুর মাধ্যমে দ্বীনের জ্ঞান উঠিয়ে নিবেন। এমনকি যখন একজন আলেমও অবশিষ্ট থাকবে না, তখন লোকেরা অজ্ঞলোকদের নিজেদের পথ প্রদর্শক রূপে গ্রহণ করবে। তাদেরকে মাসআলা জিজ্ঞেস করা হবে, আর তারা অজ্ঞতা নিয়ে ফতোয়া দিবে। এতে করে নিজেরা পথভ্রষ্ট হবে এবং লোকদেরকেও পথভ্রষ্ট করবে। (সহীহ মুসলিম, হা- ৬৬৮৯ / ১৩ / ২৬৭৩)

রাসূল (সা.) বলেছেন, “আলেমদের জীবনে এমন একটি সময় আসবে, যখন তাদের এমনভাবে হত্যা করা হবে, যেভাবে চোরদের পিটিয়ে হত্যা করা হয়। আহ্, সেদিন যদি আলেমগণ নির্বোধের মত ভান করত।” (আত-তাকরীব : ২ / ৩৩১ পৃ)

আগের পর্ব পড়তে : রাসূল (সা.) এর ভবিষ্যৎ বাণী (৫ম পর্ব)

সাহাবী আবু হুরাইরা রাঃ. বলেন, আমি সেই সত্তার শপথ করে বলছি যাঁর হাতে আমার জীবন, নিঃসন্দেহে আলেমগণের জীবনে এমন একটি সময় আসবে, যখন তাঁদের কাছে লাল স্বর্ণের চেয়েও মৃত্যু বেশি প্রিয় হবে। (মুস্তাদরিক হাকিম- ৮৫৮১ পৃ)

বর্তমানে দ্বীনের জ্ঞানহীন লোকেরা সত্যের মোকাবেলা মিথ্যার চুড়ান্ত যুদ্ধের ঘোষণা দিয়ে ফেলেছে। আল্লাহর সার্বভৌমত্ব ও শ্রেষ্টত্বের বোধ-বিশ্বাস ও চেতনাকে মুসলমারদের হৃদয় থেকে মুছে দিয়ে মানুষদেরকে ইবলিসিয়্যাত ও দাজ্জালিয়্যতের পথ প্রশস্ত করার কাজে ব্যস্ত করে ফেলেছে।

বর্তমান এই সময়টি সম্পর্কেই মহানাবী (সা.) আমাদেরকে সতর্ক হতে বলেছেন। আল্লাহ আমাদেরকে হেফাজত করুন।

লেখক : মাওলানা আখতারুজ্জামান খালেদ, ইমাম ও খতীব

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড