• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আল্লাহ আমাদের ডাকে সাড়া দিচ্ছেন না কেন?

  অধিকার ডেস্ক    ২৪ অক্টোবর ২০১৮, ১৪:৫১

কুরআনের আলো এবং আপনার জিজ্ঞাসা
কুরআনের আলো এবং আপনার জিজ্ঞাসা

মহান আল্লাহ তাআলা এই পৃথিবীতে মানুষ ও জিন জাতিকে পাঠিয়েছেন তার ইবাদতের জন্য। আল্লাহ্‌র আদেশ মেনে চলা, তার পছন্দনীয় কাজ করাই ইবাদত। একজন মুসলিম ব্যক্তির ইবাদত সংক্রান্ত পূর্ণাঙ্গ জীবনব্যবস্থার নির্দেশনা রয়েছে সর্বশ্রেষ্ঠ কিতাব ‘আল কুরআনে’। এর পাশাপাশি রয়েছে হজরত মুহাম্মদ (সা.) এর বাণী ও জীবনাচরণ অর্থাৎ হাদিস।

কুরআন ও হাদিসের আলোকে জীবনের প্রত্যেকটি বিষয় নিয়ে সঠিক ব্যাখ্যা জানার অধিকার রয়েছে সকল মুসলিমের। আপনার সেই অধিকার পূরণের লক্ষ্যেই 'দৈনিক অধিকার'- এর ইসলামিক প্রশ্ন-উত্তর বিষয়ক আয়োজন- ‘কুরআনের আলো এবং আপনার জিজ্ঞাসা’।

আপনি জানতে চাইতে পারেন নামাজ, রোজা, হজ বা জাকাত সংক্রান্ত যে কোনো বিষয়ে। দৈনন্দিন জীবনের যে কোনো বিষয় সম্পর্কে ইসলামের বিধান কী তাও জিজ্ঞাসা করতে পারেন। আপনার করা প্রশ্নের জবাব দেবেন বাংলাদেশের স্বনামধন্য ইসলামিক স্কলার ও আলেমগণ।

কীভাবে প্রশ্ন পাঠাবেন :

আপনার প্রশ্ন আমাদের কাছে পাঠাতে পারেন যে মাধ্যমগুলোতে-

- দৈনিক অধিকারের ফেসবুক পেজের পিনপোস্টের কমেন্ট বক্সে - দৈনিক অধিকারের ফেসবুক পেজের ইনবক্সে - ([email protected]) ইমেইল এড্রেসে

বি.দ্র- প্রশ্নের সঙ্গে অবশ্যই যুক্ত করুন আপনার নাম, বয়স এবং জেলা।

প্রশ্ন : মহান রব পবিত্র কুরআনে বলেছেন, “তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো। যখন তারা আমার কাছে প্রার্থনা করে, তখন তাদের প্রার্থনা কবুল করে নিই।” আমি একটা বড় বিপদে পড়েছি, মহান রবের কাছে আমি, আব্বু, আম্মু, তাহাজ্জুদ, নফল নামাজ, নফল রোজা রেখে মহান রবের কাছে প্রার্থনা করছি, কাকুতি/মিনতি করে বিপদ থেকে উদ্ধার হতে চাচ্ছি। ১মাস হয়ে গেল, ফলাফল পেলাম না, কারণ কি?

উত্তর : আল্লাহর রাহমত হতে নিরাশ হওয়া কোনো মুসলিমের স্বভাব নয়। বরং এই স্বভাব কাফের মুশরিকদের।

আল্লাহ তাআলা বলেন,

ক) তোমরা আল্লাহর রাহমাত হতে নিরাশ হইয় না। (সূরা যুমার- ৫৩) খ) হে মুমিনগণ! ধৈর্য ও নামাযের মাধ্যমে (আল্লাহর) সাহায্য চাও। (সূরা বাকারা- ১৫৩) গ) আর যখন (বান্দা) নিরাশ হয়ে পড়ে তখনই তিনি (আল্লাহ) বৃষ্টি বর্ষণ করেন এবং তাঁর করুণা বর্ষণ করেন। (সূরা শুরা- ২৮)

নবী (সা.) বলেন, “বিপদের প্রথম আঘাতেই ধৈর্যধারণ করাই প্রকৃত ধৈর্য।” (সহীহ বুখারী, হা- ১২১৭)

অতএব, প্রত্যেক বিপদাপদে আক্রান্ত মুসলিম নর-নারীকে নিরাশ বা হতাশ না হয়ে এবং ধৈর্যহারা না হয়ে বরং ধৈর্যধারণ করে নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য ও রহমত কামনায় অটল থাকতে হবে। আর চরম ধৈর্যধারণ মুহূর্তেই শয়তান বান্দার মনে কুমন্ত্রনা ও কুবাসনা জাগিয়ে বিভ্রান্ত করার অপচেষ্টা করে। আল্লাহর সাহায্য ও রাহমত প্রকৃত আশাবাদী মুসলিম, মুমিন বান্দা-বান্দিদের জন্য, নৈরাশ্যবাদীদের জন্য নয়।

প্রশ্নকারী : ফয়সাল আহামেদ, কুষ্টিয়া

উত্তর দিয়েছেন : মাওলানা আখতারুজ্জামান খালেদ, সাবেক ইমাম ও খতিব।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড