• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শবে মেরাজ : ইবাদত করেও যখন হতে হয় গুনাহগার

  মুনীরুল ইসলাম ইবনু যাকির

২২ মার্চ ২০২০, ২০:৪৩
ইসলাম
ছবি : প্রতীকী

আজ ২৭ রজব। ক্যালেন্ডার অনুযায়ী শবে মেরাজ। যদিও করোনা আতঙ্কে প্রতি বছরের মতো এবার অতটা আয়োজন-উৎসাহ চোখে পড়েনি, কিন্তু প্রতি বছরই শবে মেরাজ উপলক্ষে আমাদের ভারতীয় উপমহাদেশে ব্যাপক আগ্রহ-উদ্দীপনার সাথে ইবাদত-বন্দেগিসহ বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করা হয়।

মেরাজ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অন্যতম শ্রেষ্ঠ মুজিযা৷ কোনো এক রাতের একটি অংশে মহান আল্লাহ তার প্রিয় হাবিবকে মক্কা থেকে বাইতুল মুকাদ্দাস, সেখান থেকে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করান। জান্নাত-জাহান্নামসহ অনেক নিদর্শন পরিদর্শন করান৷ এ রাতেই মহান আল্লাহ সালাত ফরজ করেন৷ এসবই হলো এ রাতের ফজিলত।

কিন্তু এ রাতটি ঠিক কবে, কত তারিখে এ ব্যাপারে প্রচুর মতভেদ রয়েছে। ২৭ রজবের রাতকে সুনির্দিষ্টভাবে মেরাজের রাত মনে করার বিশুদ্ধ কোনো দলিল নেই।

আর এ রাতে অতিরিক্ত কোনো ইবাদত করা এবং পরের দিন সিয়াম পালন করার বিষয়ে রাসুল (সা.), অথবা সাহাবি-তাবিয়িদের থেকে গ্রহণযোগ্য কোনো বর্ণনা পাওয়া যায়নি। সুতরাং সওয়াবের আশায় এ রাতে অতিরিক্ত কোনো ইবাদত করলে তা বিদয়াত হবে এবং সওয়াবের পরিবর্তে গুনাহ হবে৷

অনেককে বলতে শোনা যায়, মানুষ এমনিতেই আমল করছে না মেরাজ উপলক্ষে যদি কিছু নামাজ-রোজা করে তাহলে সমস্যা কী? নামাজ-রোজা তো আর খারাপ কিছু না। এ ধরনের চিন্তাধারা পোষণকারী ভাইদের জন্য ছোট্ট একটি ঘটনা হাদিয়া করলাম।

শ্রেষ্ঠ তাবিয়ি সায়িদ ইবনুল মুসাইয়িব (রহ.) এক ব্যক্তিকে দেখলেন, ফজরের ওয়াক্ত হওয়ার পর দু’রাকাত সুন্নত পড়ে আরো নফল সালাত পড়ার জন্য দাঁড়ালেন৷ তিনি বললেন, ‘ফজরের ওয়াক্ত হওয়ার পর ফরজ সালাত ব্যতীত ফজরের দু’রাকাত সুন্নত ছাড়া আর কোনো সালাত নেই। লোকটি বলল, ‘হে আবু মুহাম্মদ (সায়িদের উপনাম), মহান আল্লাহ কি আমাকে সালাত পড়ার জন্য শাস্তি দিবেন?’ ইবনুল মুসাইয়িব (রহ.) বললেন, ‘সালাতের জন্য মহান আল্লাহ তোমাকে শাস্তি দিবেন না, বরং তুমি রাসুলের সুন্নতের খেলাফ পদ্ধতিতে সালাত আদায়ের জন্য আল্লাহ তোমাকে শাস্তি দিবেন। [দারিমি, আসসুনান : ৪০৪; বাইহাকি, আসসুনান : ৪৬৬; সনদ সহিহ]

সুতরাং সালাত, সাওম, জিকির, কুরআন তিলাওয়াতসহ কোন ইবাদতের জন্যই বান্দা শাস্তি পাবে না, শাস্তি পাবে রাসুলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো পদ্ধতির বাইরে গিয়ে এসব ইবাদত করলে৷ মহান আল্লাহ আমাদের বিদয়াত ও সুন্নতের হাকিকত বুঝার তওফিক দান করুন।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড