• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নখ কাটার সঠিক পদ্ধতি

  ধর্ম ও জীবন ডেস্ক

১৭ মার্চ ২০২০, ১৭:০৭
ইসলাম
ছবি: প্রতীকী

হাত-পায়ের নখ কাটা স্বভাবজাত সুন্নতের অন্তর্ভুক্ত। নখ ছেড়ে রাখা বা বড় রাখা বৈধ নয়। হাদিসে রাসুল (সা.) বলেছেন, ফিতরাত হলো পাঁচটি বিষয়- খৎনা করা, নাভির নিচের লোম পরিষ্কার করা, নখ কাটা, বগলের পশম উপড়ে ফেলা এবং গোঁফ খাটো করা (ইবনে মাজাহ :২৯২)। প্রতি সপ্তাহে একবার (হাত ও পায়ের) নখ কাটা সুন্নত। শুক্রবার জুমার নামাজে যাওয়ার আগে নখ কাটা সুন্নত (শরহুস সুন্নাহ ৩০৯০ ও ৩০৯১)।

অন্য হাদিসে এসেছে, ফিতরাত মোট ১০টি। এর মধ্যে নখ কাটাও রয়েছে। এজন্য ইসলাম মানুষের শরীরের অবাঞ্ছিত লোম ও নখ ইত্যাদি বিনা ওজরে চল্লিশ দিনের মধ্যে না কাটাকে গুনাহের কাজ বলেছে। এ ব্যাপারে সাহাবি আনাস (রা.) বলেন, গোঁফ ছোট রাখা, নখ কাটা, বগলের লোম উপড়িয়ে ফেলা ও নাভির নিচের লোম মুণ্ডিয়ে ফেলার জন্য আমাদের সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। যেন আমরা এ ক্ষেত্রে চল্লিশ দিনের বেশি দেরি না করি (সহিহ মুসলিম :২৫৮)।

প্রখ্যাত হাদিস বিশারদ ইমাম নববি (রহ.) এ সংক্রান্ত হাদিসের ব্যাখ্যায় বলেন, নখ কাটা সবার মতে সুন্নত। এ ক্ষেত্রে নারী-পুরুষের উভয় হাত-পা সমান পর্যায়ের (আল মাজমু : ১/৩৩৯)।

উল্লেখ্য, নখ কাটার জন্য ব্লেড, নেলকাটার বা অন্য কোন যন্ত্র যেটাই সুবিধাজনক সেটাই ব্যবহার করা যাবে। এ ব্যাপারে ধরাবাধা কোন নিয়ম নেই।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড