• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারীদের জন্য কোন ধরনের চাকরি শরিয়ত সমর্থিত?

  ধর্ম ও জীবন ডেস্ক

১৬ মার্চ ২০২০, ১৬:৪৭
ইসলাম
ছবি: প্রতীকী

প্রশ্ন : কোনো নারীর যদি অপারগ হয়ে চাকরি করার প্রয়োজন হয়, তাহলে কি তারা পর্দা বজায় রেখে পুরুষ আছে এমন অফিসে চাকরি করতে পারবে? নারীদের জন্য কোন ধরনের চাকরি করা নিরাপদ ও শরিয়ত সমর্থিত?

উত্তর : ইসলাম নারীদের শরিয়তসম্মত প্রয়োজনে পর্দার সঙ্গে বাড়ির বাইরে যাওয়ার অনুমতি দিয়েছে। যেহেতু নারীদের ভরণপোষণের দায়িত্ব পর্যায়ক্রমে তাদের পিতা-ভাই, অতঃপর স্বামী বা ছেলের ওপর অর্পণ করা হয়েছে। তাই স্বাভাবিক অবস্থায় তাদের জন্য ঘরের বাইরে গিয়ে চাকরি করা শরিয়তসম্মত প্রয়োজনের অন্তর্ভুক্ত নয়।

তবে নিয়মতান্ত্রিক খোরপোষের ব্যবস্থা না হলে এবং ঘরে বসে উপার্জনের ব্যবস্থা করতে না পারলে একান্ত অপারগতায় শরয়ী পর্দার সঙ্গে ঘর থেকে বের হয়ে নিরাপদ কর্মস্থলে গমনের অবকাশ আছে। এছাড়া বর্তমানে ঘরে বসে ফ্রিল্যান্সিংসহ অনলাইনভিত্তিক অনেক কাজের সুযোগ রয়েছে। যাতে শরয়ী পর্দা বিঘ্নিত হয় না।

সূত্র: আহকামুল কুরআন লিল জাসসাস ৩/৫২৯, উমদাতুল কারি ২০/২১৮

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড