• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঁচ ওয়াক্তে জীবাণুমুক্ত করা হচ্ছে মসজিদুল আকসা

  ধর্ম ও জীবন ডেস্ক

১৪ মার্চ ২০২০, ১৩:২০
ইসলাম
ছবি: সংগৃহীত

করোনা আতঙ্কে মধ্যপ্রাচ্যের দেশ ফিলিস্তিনে এরই মধ্যে বন্ধ করা হয়েছে বেথেলহামের গীর্জা ও মসজিদ। তবে আল আকসা মসজিদে নামাজ চালু রয়েছে বিশেষ ব্যবস্থায়। মসজিদটি প্রতি ওয়াক্ত নামাজের পর জীবাণুনাশক ওষুধ দিয়ে জীবাণুমুক্ত করা হয়। জেরুজালেমের ইসলামি আওকাফ বিভাগ আল কুদস কমিটি জানিয়েছে, করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ায় তারা উদ্বিগ্ন। তাই নামাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে মসজিদটি জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ অনুসারে গত বুধবার থেকে আল আকসা মসজিদের ভেতরে করোনা ভাইরাসের বিস্তাররোধে নামাজের আগে এবং পরে জীবাণুমুক্ত করা হচ্ছে। চলমান পরিস্থিতির উন্নতি না ঘটা পর্যন্ত এই কার্যক্রম চলতে থাকবে।

উল্লেখ্য, আল আকসা মসজিদ মসজিদুল আকসা বা বাইতুল মুকাদ্দাস নামেও পরিচিত। প্রথম যুগের মুসলিমরা মক্কার আগে এর দিকে ফিরেই নামাজ আদায় করতেন। জেরুজালেমের পুরনো শহরে অবস্থিত ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ এটি। পবিত্র মিরাজের রাতে নবি মুহাম্মদ (সা.) বোরাকে চড়ে মক্কা থেকে এখানে এসেছিলেন মর্মে পবিত্র কুরআনে বর্ণিত হয়েছে। এটির সঙ্গে একই প্রাঙ্গণে কুব্বাত আস সাখরা, কুব্বাত আস সিলসিলা ও কুব্বাত আন নবি নামক স্থাপনাগুলো অবস্থিত।

ইসরাইল ১৯৬৭ সালে জেরুজালেম ও পশ্চিমতীর দখল করে নেওয়ার আগে এটি নিয়ন্ত্রণ করত জর্ডান। এখন পূর্ব জেরুজালেম ইসরাইল অধিকৃত। তবে আল আকসা এলাকাটি নিয়ন্ত্রণ করে একটি জর্ডানি-ফিলিস্তিনি ওয়াকফ প্রতিষ্ঠান। এখন ইসরাইলিরা টেম্পল মাউন্ট এলাকায় যেতে পারে, কিন্তু এখানে তাদের প্রার্থনা করা নিষিদ্ধ।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড