• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদ পরিচিতি

জাতীয় মসজিদের স্বীকৃতি পাচ্ছে বায়তুল মোকাররম

  ধর্ম ও জীবন ডেস্ক

১৪ মার্চ ২০২০, ১২:২৭
ইসলাম
ছবি: সংগৃহীত

বায়তুল মোকাররম বাংলাদেশের জাতীয় মসজিদ হিসেবে পরিচিত। ১৯৬০ সালে এই মসজিদের নির্মাণকাজ শুরু হয়। ১৯৬২ সালে কাজ মোটামুটি শেষ হয়। সিন্ধুর স্থপতি এ এইচ থারানি এই মসজিদের নকশা প্রণয়ন করেন। শিল্পপতি লতিফ বাওয়ানি ও তার ভাতিজা ইয়াহিয়া বাওয়ানি মসজিদ নির্মাণের উদ্যোগ নেন।

স্বাধীনতার পর ১৯৭৫ সালের ২৮ মার্চ থেকে এই মসজিদের রক্ষণাবেক্ষণ করছে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। বায়তুল মোকাররম মসজিদটি আটতলার। নিচতলায় বিপণিবিতান ও গুদামঘর। দোতলা থেকে ছয়তলা পর্যন্ত প্রতি তলায় নামাজ হয়। তিনতলার উত্তর পাশে নারীদের নামাজের ব্যবস্থা রয়েছে। একসঙ্গে ৪০ হাজার মুসল্লি এতে নামাজ আদায় করতে পারেন। এটি ঢাকা শহরের গৌরব ও পৃথিবীর অন্যতম সুন্দর মসজিদ।

স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম ও দেশীয় পাঠ্যপুস্তকে উল্লেখ আছে, বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররম। কিন্তু কাগজে-কলমে এর কোনো ভিত্তি নেই; আনুষ্ঠানিক কোনো স্বীকৃতি নেই। তবে চলতি বছর আনুষ্ঠানিকভাবে জাতীয় মসজিদের স্বীকৃতি পেতে যাচ্ছে বায়তুল মোকাররম। ধর্ম মন্ত্রণালয় সূত্র বলছে, ‘বায়তুল মোকাররম- জাতীয় মসজিদ এটা সবাই জানে। কিন্তু এর কোনো রাষ্ট্রীয় স্বীকৃতি নেই। সেটা কেউ এতদিন খেয়াল করেনি। আমরা মুজিববর্ষে এর আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠিয়েছি।’

প্রস্তাবে বলা হয়েছে, ঢাকা মহানগরীর প্রাণকেন্দ্রে বায়তুল মোকাররম মসজিদ। দেশের প্রধান ও বড় মসজিদ হিসেবে এটি বিশ্ববাসীর কাছে পরিচিত। দীর্ঘদিন ধরে এটি ‘জাতীয় মসজিদ’ হিসেবে পরিচিত। অথচ আনুষ্ঠানিকভাবে এ দৃষ্টিনন্দন ও গুরুত্বপূর্ণ মসজিদটিকে জাতীয় মসজিদ হিসেবে ঘোষণা করা বা স্বীকৃতি দেওয়া হয়নি। এমতাবস্থায় বায়তুল মোকাররম মসজিদের সঙ্গে ‘জাতীয়’ শব্দ যুক্ত করা হলে এটির ভাবগাম্ভীর্য বাড়বে। একে কেন্দ্র করে দেশের সম্মান ও মর্যাদা বৃদ্ধি পাবে। এর জন্য অতিরিক্ত কোনো অর্থের প্রয়োজন নেই। জাতীয় মসজিদ হিসেবে বায়তুল মোকাররমকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলে দেশে-বিদেশে এবং ধর্মীয় ক্ষেত্রে সরকারের ভাবমর্যাদা উজ্জ্বল হবে।

আশা করা হচ্ছে, এ বছরই জাতীয় মসজিদের রাষ্ট্রীয় স্বীকৃতি পাবে বায়তুল মোকাররম।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড